বৃষ্টির দিনে বানিয়ে ফেলুন এই স্পেশাল চিকেন রোলটি

বৃষ্টির দিনে বানিয়ে ফেলুন এই স্পেশাল চিকেন রোলটি

আজবাংলা-   চিকেন আমাদের দেহে ভাল পরিমাণে প্রোটিন সরবাহ করার পাশাপাশি দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন যে কিছু প্রাকৃতিক ব্যাকটিরিয়া মুরগীতে উপস্থিত থাকে যা রোগের বিরুদ্ধে লড়াই করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। 

একইভাবে, কোনও ব্যক্তি যখন মুরগি সেবন করেন, তখন এই ব্যাকটিরিয়া দেহে রোগের সাথে লড়াই করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা জোরদার করে। যে সমস্ত লোকের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল, তাদের ডায়েটে মুরগি খাওয়া উচিত।

উপকরণ-   ময়দা ১ কাপ, চালের আটা সিকি কাপ, নুন আধা চা চামচ, ডিম ১টি, চিকেন কিমা ১ কাপ, আলু কিউব করে কাটা ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, লঙ্কাগুঁড়ো ১/৩ চা চামচ, গরম মসলা গুঁড়ো ১ চা চামচ, তেল পরিমাণমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, ডিম ২টি, ব্রেডক্রাম ১ কাপ, তেল ভাজার জন্য ২ কাপ।

প্রণালী-   প্রথমে একটা বড় পাত্রে ময়দার সব উপকরণ নিয়ে বাটার তৈরি করে নিন। পুর তৈরি করার জন্য ফ্রাইপ্যানে তেল দিয়ে আলু ভেজে নামিয়ে নিন। আবার প্যানে তেল দিয়ে চিকেন কিমা ভেজে নিন। আদা, রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, সব মসলা দিয়ে চিকেন কষিয়ে নিন।

এবার ভাজা আলু ও পেঁয়াজ কুচি দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন। ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে গোল বড় চামচের এক চামচ বাটার দিয়ে প্যানটা ঘুরিয়ে নিন দুই থেকে তিন মিনিট। হয়ে গেলে নামিয়ে নিন। বড় থালা থেকে রুটি নিয়ে আবার প্যানে তেল দিয়ে আবার বাটার দিয়ে প্যান ঘুরিয়ে নিন।

এর ফাঁকে হয়ে যাওয়া রুটির মধ্যে রান্না করা পুর দিয়ে রোল তৈরি করে নিন। একেক করে সবগুলো রোল তৈরি করে নিন। এবার একটি প্লেটে ব্রেডক্রাম নিন। আরেকটি পাত্রে ডিম ফেটিয়ে নিন। বানানো রোল একটি করে ফেটানো ডিমে ডুবিয়ে নিন। এরপর তাতে ব্রেডক্রাম ভরে প্লেটে রেখে দিন।

এভাবে সবগুলো হয়ে গেলে আধাঘণ্টা ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বের করে ডুবো তেলে ভেজে নিন। এবার সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।