খুব সহজেই বানিয়ে ফেলুন কাটলেট

খুব সহজেই বানিয়ে ফেলুন কাটলেট

আজবাংলা-  অনেকেই মাছ পছন্দ করেন না। তবে চিংড়ি মাছে না নেই। পরিবারের ছোট থেকে বড় সবাই চিংড়ি খেতে ভালোবাসে। চিংড়ি শুধু স্বাদেই অসাধারণ নয়, এর রয়েছে স্বাস্থ্য উপকারিতাও। চিংড়ি দিয়ে ভিন্ন পদের রান্নাও হয়। চাইনিজ কিংবা বাঙালিয়ানা রান্নার স্বাদ কয়েকগুণ বাড়িয়ে দেয় এ মাছটি।আজকের রেসিপিটি হলো চিংড়ির কাটলেট। ঝটপট এটি বানিয়ে নিতে কী কী লাগছে দেখে নিন।

উপকরণ-  চিংড়ি (মাঝারি সাইজের)- ২ কাপ, কাঁচালঙ্কা- ১/২ চা-চামচ, আদাবাটা- ১/২ চা-চামচ, পুদিনাপাতা (কুচানো)-১ চা-চামচ, লঙ্কাবাটা- ১/২ চা-চামচ, ডিম- ১টা, শুকনো পাউরুটি গুঁড়ো- ১/২ কাপ, মিহি করে কাঁটা পেঁয়াজ- ২ টেবিল চামচ, ময়দা- ১ টেবিল চামচ, রসুনকুচি- ১ চা-চামচ, তেল- পরিমাণমতো, নুন- স্বাদমতো।

প্রণালী-  প্রথমে চিংড়ির খোসা ছাড়িয়ে নিন। কিমা করেও নিতে পারেন আবার আস্ত চিংড়িও ব্যবহার করতে পারেন। একটি পাত্রে বাটা মশলা, পেঁয়াজ, রসুন, নুন, কাঁচালঙ্কা ও  পুদিনাপাতা দিয়ে চিংড়ি ম্যারিনেট করে রাখুন। কিমা হলে এর সঙ্গে যোগ করুন শুকনো পাউরুটি ও ডিম। একটি পাত্রে ময়দা রেখে দিন। শুকনো ময়দায় চিংড়ি মেখে রাখুন।এবার একটি প্যানে তেল গরম করতে দিন। ডুবো তেলে একটু কড়া করে ভেজে নিন। টমেটো সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।