বাড়িতেই বান্নিয়ে ফেলুন সুস্বাদু মাছের চপ

বাড়িতেই বান্নিয়ে ফেলুন সুস্বাদু মাছের চপ

আজবাংলা-  চপ কমবেশি সকলেই খেতে ভালবাসি। বৃষ্টির দিনে বা বিকেলে মুড়ির সঙ্গে বা চা সহযোগে চপ খেতে বেশ লাগে। আমরা সাধারণ চপ বাইরে থেকে আনিয়ে নিই। তবে, খুব সহজেই বাড়িতেই চপ বানানো যায়। আলুর চপ কমবেশি সকলেই বানাতে পারি। আজ দেখে নেব মাছের চপ বানানোর পদ্ধতিটি।

আসুন দেখে নেওয়া যাক, এটি বানাতে কি কি উপকরণ লাগছে-

উপকরণ-  ভেটকি মাছ ৫০০ গ্রাম কাঁটা ছাড়া, আলু ২ টো, রসুন ১২ কোয়া, পেঁয়াজ ২ টো, আদা দেড় ইঞ্চি, ধনেপাতা ২ টেবিল চামচ, কাঁচালঙ্কা ২ টো, লেবু ১ টি, জিরে ২ চা চামচ, লাললঙ্কা ১ চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, নুন পরিমাণমতো, তেল প্রয়োজনমতো, ডিমের সাদা অংশ ৩ টে, ময়দা ১ চা চামচ, বিস্কুটের প্রয়োজন মতো।


প্রণালী-  মাছের উপর লেবুর রস দিন সাথে নুন ও লাললঙ্কা গুড়া মাখিয়ে ৩০ মিনিট মেরিনেট করুন। কড়াইতে তেল দিন, তেল গরম হলে তাতে সামান্য রসুন ও পেঁয়াজ কুচি দিয়ে ৪-৫ মিনিট ভাজুন। আঁচ কমিয়ে বাকি রসুন কুচি, আদা কুচি, কাঁচালঙ্কা, জিরে গুড়া দিন এবং আরো ২-৩ মিনিট মধ্যম আঁচে নাড়ুন।

মেরিনেট করা মাছ থেকে জল ফেলে দিন এবং কড়াইতে ঢেলে দিন। পেঁয়াজদের সাথে ভালো করে মেশান এবং মাছটা ভেঙ্গে দিন। ৪-৫ মিনিট ধরে নাড়তে থাকুন যতক্ষণ না মাছ সেদ্ধ হয়। এখন এতে সেদ্ধ আলু ও ধনে পাতা কুচি দিন ভালো করে মেশান এবং ৩-৪ মিনিট রান্না করুন।এখন একটি পাত্রে ঢালুন সাথে ধনেপাতা কুচি ও গোল মরিচ গুড়া মেশান। তারপর এটাকে চপের আকারে তৈরি করুণ। ডিমের সাদা অংশ ফেটে নিন এবং ময়দা ও নুন দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার চপগুলো ডিমের সাদা অংশে চুবিয়ে বিস্কুটের গুড়া মিশিয়ে নিন। তারপর তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন।