বাড়িতে তৈরি করুন সুস্বাদু নিরামিষ ছানার ডালনা ।

বাড়িতে তৈরি করুন সুস্বাদু নিরামিষ ছানার ডালনা ।
Chanar Dalna

আজ বাংলা : বাড়িতে তৈরি করুন সুস্বাদু ছানার ডালনা । বেশিরভাগ লোকেরই নিরামিষ খাবারের মধ্যে ছানা, পনির ইত্যাদি প্রিয় হয়ে থাকে । তাই এবার তৈরি করুন  নিরামিষ খাবার ছানার ডালনা । 

উপকরণ(ingredients) : দুধ দু'লিটার , আলু বড় করে কাটা একটা, কুচানো টমেটো দুটো, তেল, আদাবাটা এক থেকে দুই চামচ , জিরে , মেথি অল্প, তেজপাতা, কাঁচালঙ্কা দু'তিনটে, দু-চামচ গরম মশলা, চিনি,নুন স্বাদ অনুযায়ী , ময়দা পরিমাণমতো  । 

প্রণালী(method) : দুই লিটার দুধ প্রথমে ভাল করে জ্বাল দিন , ফুলে উঠলে সেখানের লেবু বা ভিনিগার দিয়ে ছানা কেটে নিন । ছানাটাকে তারপরে ভালো করে একটি শুকনো কাপড়ে ছেঁকে নিন । খুব ভালো মতো জল গুলো ঝরে গেলে ময়দা ও নুন দিয়ে ভালো করে মাখুন । তারপর একটি পাত্রে অল্প তেল মাখিয়ে নিয়ে ছানা মাখা টিকে সমানভাবে ছড়িয়ে দিন তারপর বরফি আকারে কেটে নিন এরপর ডুবোতেলে লাল করে ছানাগুলোকে ভেজে তুলুন । এর পর করাইতে তেল দিয়ে তেজপাতা অল্প মেথি জিরে ফোড়ন দিন । তারপর একটু গরম মসলা ছড়িয়ে দিন । এরপর টমেটো ও ভাজা আলু ঢুকলো কড়াইতে ছাড়ুন । কাঁচা লংকা , আদা বাটা,  নুন, চিনিও এর মধ্যে দিয়ে দিন। এরপর আস্তে আস্তে কষাতে থাকুন । এরপর সামান্য একটু জল দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন । সিদ্ধ হয়ে গেলে ছানার বরফি গুলো দিয়ে দু তিন মিনিট ফুটিয়ে নিন । তারপর আবার একটু ভালো করে কষিয়ে নিয়ে । রান্না হয়ে এলে । গ্যাস বন্ধ করে নামিয়ে পরিবেশন করুন গরম গরম ছানার ডালনা । গরম ভাতের সাথে গরম ছানার ডালনা সত্যিই সুস্বাদু ।