বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু মুখরোচক মুসুর ডালের কাটলেট ।

বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু মুখরোচক মুসুর ডালের কাটলেট ।
মুসুর ডালের কাটলেট

আজ বাংলা : বৃষ্টির দিনের সন্ধ্যাবেলায় বাঙ্গালীদের মন সর্বদা তেলে তেলেভাজার দিকে যায় । এবার মন যদি মুখরোচক তেলে ভাজা খেতে চায় বানিয়ে ফেলুন বাড়িতেই সহজ পদ্ধতিতে মুসুর ডালের কাটলেট । খাটনি কম, বৃষ্টির সন্ধ্যা উপভোগ করা হবে এবং মন ভরে যাবে।  

চলুন দেখে নিন মুসুর ডালের কাটলেট বানাতে কি কি উপকরণ লাগে এবং কোন পদ্ধতিতে বানাবেন । উপকরণ : মসুর ডাল বাটা, পেঁয়াজ বাটা, টমেটো বাটা, সাদা তেল , নুন , চিনি , কিশমিশ, চিনেবাদাম, হলুদ গুঁড়ো ,লঙ্কাগুঁড়ো ,ডিম, বিস্কুটের গুঁড়ো ইত্যাদি । 

প্রণালী : প্রথমে অল্প তেল গরম করে তার মধ্যে পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন । তারপর পেয়াজ এর রং লাল হয়ে এলে তার মধ্যে টমেটো বাটা দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন এরপর একে একে নুন ,চিনি, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালোভাবে রান্না করতে থাকুন যতক্ষণ না তেল ছেড়ে বেরিয়ে আসছে।

তারপর এর মধ্যে দিয়ে দিন মুসুর ডাল বাটা । এরপর আবার ভাল করে রান্না করতে থাকুন যতক্ষণ না মাখা মাখা হয়ে আসছে চাইলেই এরমধ্যে একটু খাবার সোডা দিতে পারেন । এরপর এরমধ্যে কিশমিশ ও চিনে বাদাম দিয়ে ভাল করে নাড়িয়ে নিতে হবে ।

এরপর গ্যাস বন্ধ করে গ্যাস থেকে নামিয়ে কাটলেট এর আকারে গড়ে নিন । এরপর একটু নুন ছিটিয়ে ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে ডুবো তেলে কম আঁচে ভেজে তুলে নিন। এরপর সন্ধ্যাবেলায় চা বা কফির সাথে গরম গরম পরিবেশন করুন মুখরোচক মসুর ডালের কাটলেট ।