তেল ছাড়া বানিয়ে ফেলুন আমের চাটনি

তেল ছাড়া বানিয়ে ফেলুন আমের চাটনি

আজবাংলা-   কাঁচা আমের গুণের শেষ নেই। ভিটামিন B6, K, A, C এবং Folate ইমিউনিটি বাড়াতে, শরীর সারাতে, বিশেষ করে হ্জমের সমস্যার সমাধানে অত্যন্ত উপকারি। কাঁচা আমের Niacin আর ফাইবার হৃদয়ের স্বাস্থ্যের জন্যেও জরুরী। এ ছাড়াও কাঁচা আম দাঁত মজবুত, লিভার সতেজ রাখে, কোলোষ্টোরোল কমায়। আজকের প্রতিবেদনে দেখে নেব তেল ছাড়া আমের চাটনির রেসিপি।

উপকরণ-  কাঁচা আমের চাটনি বানাতে দরকার- কাঁচা আম। একটু চিনি, লেবুর রস, পাঁচফোড়ন, আদা, শুকনো লঙ্কা, নুন।

প্রণালী-   এই প্রক্রিয়াতে খুব চটজলদি কাঁচা আমের চাটনি বানানো যাবে। কাঁচা আম খোসাসুদ্ধু সেদ্ধ করে নিন। ঠান্ডা হলে হাতে চিপে পাল্প ( আমের শাঁস) বের করে নিন। শুকনো তাওয়ায় লঙ্কা, পাঁচফোড়ন নেড়েচেড়ে হামামদিন্তায় গুঁড়িয়ে নিন। তাওয়ায় আমের শাঁস দিন।

এরপর তাতে নুন, লেবুর রস, আদা থেতো, অল্প চিনি কারণ টকটক থাকলে ভালো লাগে। পাঁচফোড়ন আর শুকনো লঙ্কার গুঁড়ো ছিটিয়ে নেড়েচেড়ে নামিয়ে ফেলুন। বহুদিন ধরে রেফ্রিজারেটারে রেখে রুটি, পরোটায় সস হিসেবে মাখিয়ে বা সব্জি দিয়ে খেতে ভালো লাগবে। পাশাপাশি, ভাতের সঙ্গেও ভালো লাগবে।