খুব সহজেই বানিয়ে ফেলুন মাটন কাটলেট

খুব সহজেই বানিয়ে ফেলুন মাটন কাটলেট

আজবাংলা-  কাটলেটের নাম শুনলেই জিভে জল চলে আসে। ফাস্টফুড প্রিয়দের জন্য তো বটেই, শিশুদেরও খুবই প্রিয় এই খাবারটি। মাছ বা চিকেন দিয়েই বানানো হয় কাটলেট। কিন্তু একটু  ভিন্নতা আনতে মাটন দিয়েও বানিয়ে নিতে পারেন। যদিও আমাদের দেশে মাটন কাটলেট খুব বেশি প্রচলিত নয়। তবে এটা খেতে বেশ সুস্বাদু। আপনি চাইলে ঘরেই বানিয়ে নিতে পারেন এই খাবারটি। শুধুমাত্র খাসির মাংস কিনেই বানাতে পারবেন এই রেসিপিটি। কেননা বাকি সব উপকরণ রয়েছে আপনার ঘরেই।

উপকরণ- 

খাসির মাংসের কিমা (৫০০ গ্রাম), আদা বাটা (হাফ চামচ), রসুন বাটা (হাফ চামচ), পেঁয়াজ কুঁচি (১ টা), ধনে পাতা কুঁচি  (৪ চামচ), পুদিনা পাতা কুঁচি (৩ চামচ), লঙ্কার গুঁড়ো (২ চামচ), হলুদ গুঁড়া (হাফ চামচ), আলু সিদ্ধ (১ টা), নুন (স্বাদ অনুযায়ী), লবঙ্গ (২ টা), দারুচিনি (২ টুকরা ছোট), তেল (পরিমাণ মতো), পাউরুটি গুঁড়ো (পরিমাণ মতো)।

প্রণালী-

প্রথমে মাংস ভালো করে ধুয়ে কিমা বানিয়ে নিন। এবার তেল আর পাউরুটি বাদ দিয়ে একটি পাত্রে কিমা আর বাকি উপকরণ ভালোভাবে মেখে নিন। মিশ্রনটি থেকে পরিমাণ মতো নিয়ে বল বানিয়ে নিন। সেগুলো হাতের তালুতে রেখে চেপে চেপে কাটলেটের আকার করে নিন।

পাউরুটির গুঁড়ো আলাদা পাত্রে রাখুন। এবার গ্যাসে একটি প্যানে পরিমাণমতো তেল গরম করতে দিন। খুব বেশি গরম করা যাবে না। তেল গরম হয়ে গেলে কাটলেট পাউরুটির গুড়োয় মাখিয়ে তেলে ছেড়ে দিন। মাঝারি আঁচে ভাজতে থাকুন যতক্ষণ পর্যন্ত ব্রাউন রং না হয়। টিস্যু পেপার বিছিয়ে একটি পাত্রে কাটলেট তুলে রাখুন। সস বা মেয়োনিসের সঙ্গে পরিবেশন করুন।