বাড়িতে তৈরি করুন নতুন রেসিপি অনন্য স্বাদের পেঁপের পোলাও !

বাড়িতে তৈরি করুন নতুন রেসিপি অনন্য স্বাদের পেঁপের পোলাও !
পেঁপের পোলাও

আজ বাংলা : বর্তমান যুগে বাড়িতে কোন অনুষ্ঠান মানেই ভালো-মন্দ খাবারের সাথে সাদা ভাতের পরিবর্তে পোলাও ফ্রাইড রাইস এগুলোর বেশি চল । তাই এবার একটু স্বাদ পরিবর্তন করে বাড়িতে বানানো যাক সুস্বাদু পেঁপের পোলাও । চলুন দেখা যাক কিভাবে বানাবেন অনন্য স্বাদের এক নতুন রেসিপি পেঁপের পোলাও । 

উপকরণ(ingredients) : পেঁপে ৪০০ গ্রাম, গোবিন্দভোগ চাল ১০০ গ্রাম, ছোট এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা, ঘী, চিনি, দুধ, কিসমিস, কাজু, শুকনো খেজুর , হলুদ, নুন ইত্যাদি । 

প্রণালী(method) : প্রথমে পেঁপে গ্রেট করে কড়াইতে ঘি দিয়ে ২ মিনিট নাড়াচাড়া করে তুলে নিতে হবে । ওই কড়াইতেই আবার ঘী দিয়ে এলাচ ,দারচিনি, লবঙ্গ, তেজপাতা, কিশমিশ , কাজু ,শুকনো খেজুর লম্বা করে কাটা ও গোবিন্দভোগ চাল দিয়ে ভালো করে রান্না করতে হবে ।

এরপর হলুদ, নুন , চিনি ও সামান্য জল দিয়ে ১০ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে । এরপর পূর্বে ভেজে রাখা গ্রেট করা পেঁপে দিয়ে ২ মিনিট ঢাকা দিতে হবে । তারপর আরেকটু ভালো করে নাড়াচাড়া করে সুন্দর গন্ধ বের হলে এবং রং বদলে এলে ।

গ্যাস বন্ধ করে নামিয়ে ওপরে কেশর, দুধ ,এলাচ গুঁড়ো ও আমার ছড়িয়ে পরিবেশন করুন গরম গরম সুস্বাদু পেঁপের পোলাও । যেকোনো ধরনের সুস্বাদু সাইড ডিশ দিয়েই এটি ভালো লাগবে ।