প্রাকৃতিক গুনে ঘন কালো চুল করুন জবাফুল ও চায়ের লিকারে

প্রাকৃতিক গুনে ঘন কালো চুল করুন জবাফুল ও চায়ের লিকারে

আজবাংলা-  তবে চুল পাকলেই আমরা তা কালো করতে বাজারচলতি নানা হেয়ার ডাই ব্যবহার করি কিংবা হেনা করে চুলের রঙ ফেরাতে চেষ্টা করি। কিন্তু বাজারচলতি নানা হেয়ার ডাইতে অ্যামোনিয়া মেশানো থাকে, যা চুলের ভীষণ ক্ষতি করে। অনেকে আবার হরমোন থেরাপির সাহায্যে চুলের পিগমেন্টেশন বাড়িয়ে রঙ ফিরিয়ে আনার চেষ্টা করেন। যা ক্ষতিকর।

তবে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে সহজেই আপনি চুলের রঙ কালো করতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক সেসব ঘরোয়া কৌশলগুলো-

১. নারকেল তেল-  লেবুর রস তিন টেবিল চামচ নারকেল তেলে দুই চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণ চুলের কালো রঙের জন্য খুবই উপকারী। এই মিশ্রণ মাথার ত্বকে আর চুলে ভালোভাবে মাসাজ করুন। তারপর শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ফেলুন।

২. জবা ফুলের কুঁড়ি - কয়েকটা জবা ফুল ও তার পাতা মিক্সারে পিষে তার সঙ্গে দুই চামচ নারকেল তেল ও একটু জল যোগ করে একটি মিশ্রণ বানান। এটি স্নানের আগে আধা ঘণ্টা মাথায় মেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত চারদিন এই পদ্ধতি অবলম্বন করুন।

৩.কালো চা- চায়ের লিকার চুলের প্রাকৃতিক কন্ডিশনার। এক কাপ জলে চা ফেলে তা ফুটিয়ে ঠাণ্ডা করে ছেঁকে নিন। এই লিকার চা চুলে ঢেলে কয়েক মিনিট রেখে দিন। এরপর কোনো ক্ষারবিহীন নরম শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে ধুয়ে নিন চুল। কয়েক মাস এমন করতে থাকলে ধীরে ধীরে রঙ ফিরে পাবে চুল।