চটজলদি বানিয়ে পরিবারের সঙ্গে শেয়ার করুন চিকেনের এই মজাদার রেসিপিটি

চটজলদি বানিয়ে পরিবারের সঙ্গে শেয়ার করুন চিকেনের এই মজাদার রেসিপিটি

আজবাংলা- আমাদের প্রাত্যহিক খাবারে সবচেয়ে বেশি প্রোটিন সরবরাহ করছে মুরগির মাংস। প্রতি ১০০ গ্রাম মুরগির মাংসে প্রোটিন থাকে ১৮ গ্রাম। পেশী গঠনে প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এগুলো বিভিন্ন প্রকার রোগ থেকে শরীরকে রক্ষা করে। যেমন- ভিটামিন বি চোখের ছানিরোগ এবং ত্বকের সমস্যা প্রতিরোধ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, দূর্বলতা দূর করে, হজমশক্তি বাড়ায় এবং স্নায়ুতন্ত্র সুস্থ রাখে।

আজকের প্রতিবেদনে দেখে নেব বাদশাহি মুর্গ এর রেসিপি-

উপকরণ-    মুরগি হাড়ছাড়া- এক কেজি, দই- আধ কাপ, আমন্ড- ১০টি, কাজু- ১০ টি, পেঁয়াজ- সাইজ অনুযায়ী, পরিমাণ মত আদা, রসুন- ২ চামচ, ঘি- বড় এক চামচ, হিং- এক চিমটে, হলুদ- ১ চামচ, ট্যমেটো- ২ টি, সর্ষের তেল- ভাজার মত, কারি পাতা- ২, ৪ টি জিরে, এক চামচ নুন, মুরগির স্টক- ২ কাপ, কাশ্মিরি লাল লঙ্কা, লেবুর রস- এক চামচ, ধনেপাতা- কয়েক ছড়া।

প্রণালী-  মুরগি ছোট ছোট টুকরো করে কেটে কাঁটা চামচ দিয়ে ফুটো করে লেবু, নুন, লঙ্কা মাখিয়ে রাখুন ঘন্টাখানেক। দই একটু জল দিয়ে ফেটিয়ে রাখুন বেশ করে। কাজু, আমন্ড শুকনো তাওয়ায় ভেজে পেষ্ট বানিয়ে রাখুন। পেঁয়াজ, আদা, রসুন কেটে লালচে করে ভেজে পেষ্ট বানিয়ে নিন।

কড়াইতে একটু ঘি গরম করে মুরগির টুকরোগুলো ভেজে নিন হালকা করে। বেশি ভাজলে শক্ত হয়ে যাবে। সরষের তেলে হিং, কারিপাতা, জিরে দিন। মুরগি আর পেঁয়াজের পেষ্ট দিন। খুব ভালো করে মিশিয়ে ট্যমেটোর পেষ্ট দিয়ে নাড়ুন। হলুদ দিন। ট্যমেটোর কাঁচা ভাব কাটলে বাদামের পেষ্ট দিয়ে মেশান।

লঙ্কা, নুন মেশান। মুরগির গা থেকে তেল ছাড়লে গরম মুরগির স্ট্ক মেশান। ঢেকে দিন। মিনিট পনেরোর মধ্যে মুরগি সেদ্ধ হয়ে ঝোল ঘন হয়ে আসলে ফেটানো দই দিয়ে নেড়ে চেড়ে নিন।কাজু, ধনেপাতা আর বাকি ঘি ছড়িয়ে নামিয়ে ফেলুন।