বানিয়ে ফেলুন চিংড়ির এই বিশেষ পদটি

বানিয়ে ফেলুন চিংড়ির এই বিশেষ পদটি

আজবাংলা-  সহজে তৈরি করা যায় এবং খেতে সুস্বাদু, এমন সব খাবারের তালিকায় শুরুর দিকেই থাকবে চিংড়ির তৈরি নানা পদ। চিংড়ি দিয়ে খাবার তৈরির মতো ঝামেলাহীন রান্না কমই আছে। তৈরিতে সময়ও লাগে কম। ঘরে বসে অল্প সময়ে বারবিকিউ এর স্বাদ পেতে চাইলে তৈরি করতে পারেন চিংড়ির বারবিকিউ। চলুন রেসিপি জেনে নেওয়া যাক-

উপকরণ-  বড় বা মাঝারি মাপের চিংড়ি- আধা কেজি, আদা বাটা- ১/২ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ, লঙ্কার গুঁড়ো- ১/২ চা চামচ, সয়া সস- ২ চা চামচ, বারবিকিউ সস- ২ চা চামচ, নুন- স্বাদমতো, তেল- ভাজার জন্য।

প্রণালী-  চিংড়ির খোসা ছাড়িয়ে ভালোভাবে পরিষ্কার করে নিন। এরপর সব মশলা মাখিয়ে আধা ঘণ্টা রেখে দিন। একটি প্যান তেল গরম হতে দিন। গরম হয়ে এলে তাতে মেরিনেট করা চিংড়িগুলো দিয়ে দিন। গ্যাসের আঁচ মাঝারি রাখবেন। চাইলে কাঠিতে গেঁথে ভাজতে পারেন। চিংড়িগুলো ভাজা ভাজা হয়ে এলে তার উপরে বারবিকিউ সস দিয়ে নেড়ে দিন।

বারবিকিউ এর স্বাদ ও গন্ধ পেতে ছোট একটি বাটিতে জ্বলন্ত কয়লা ও একটুখানি ঘি দিয়ে প্যানের মাঝখানে রেখে ঢেকে দিন। গ্যাসের আঁচ একেবারে কমিয়ে রাখুন। কিছুক্ষণ নামিয়ে পছন্দের সস কিংবা রায়তার সঙ্গে পরিবেশন করুন চিংড়ির বারবিকিউ।