মালদা মেডিক্যালে চালু হচ্ছে ব্রেন স্ট্রোকের অত্যাধুনিক চিকিৎসা

মালদা মেডিক্যালে  চালু হচ্ছে ব্রেন স্ট্রোকের অত্যাধুনিক চিকিৎসা

ব্রেন স্ট্রোকের (Brain Stroke) চিকিৎসায় টেলি-মেডিসিন (Telemedicine) ভালো সাফল্য মিলেছে। এবার মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে (Malda Medical College and Hospital) শুরু হতে চলেছে ব্রেন স্ট্রোকের অত্যাধুনিক চিকিৎসা। টেলি-মেডিসিনের (Telemedicine) মাধ্যমে ব্রেন স্ট্রোকে আক্রান্ত রোগীকে চিকিৎসা দেওয়ার জন্য ইতিমধ্যেই রাজ্যস্তরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে হাসপাতালের বাছাই করা চিকিৎসকদের।

ব্রেন স্ট্রোকে আক্রান্ত কোনও রোগী মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসার জন্য এলে প্রশিক্ষিত চিকিৎসকেরা প্রয়োজনে টেলি-মাধ্যমে রাজ্যের প্রখ্যাত নিউরো মেডিসিন বিশেষজ্ঞ ও নিউরো সার্জেনদের সঙ্গে যোগাযোগ করবেন। তাঁদের দ্রুত পাঠানো হবে রোগীর CT স্ক্যানের রিপোর্ট। প্রশিক্ষিত চিকিৎসক ও বিশেষজ্ঞরা একযোগে ওই রোগীর চিকিৎসা শুরু করবেন।

ফলে এবার থেকে ব্রেন স্ট্রোকে আক্রান্ত কোনও রোগী মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এলে 'গোল্ডেন পিরিয়ড'-এর মধ্যেই তাঁর চিকিৎসা শুরু করে দেওয়া হবে বলে জানিয়েছেন মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায়।  জানা গিয়েছে, হার্ট অ্যাটাক (Heart Attack), ব্রেন স্ট্রোক (Brain Stroke) সহ আশঙ্কাজনক রোগীদের দ্রুত চিকিৎসা পরিষেবা দিতে স্বাস্থ্য দফতরের তরফে পোর্টাল খোলা হয়েছে।

সেই পোর্টালের মাধ্যমে রাজ্যের যে কোনও হাসপাতাল থেকে চিকিৎসকেরা যে কোনও রোগীর চিকিৎসা সংক্রান্ত বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারবেন।  টেলিমেডিসিনের বিষয়ে মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালের (Malda Medical College and Hospital) বেশ কিছু চিকিৎসককে ইতিমধ্যে প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলে জানান মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ পার্থপ্রতিম মুখোপাধ্যায়।

চিকিৎসার প্রক্রিয়া তুলে ধরে তিনি বলেন, "মালদা মেডিক্যাল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে ব্রেন স্ট্রোক রোগীরা এলে সেই সমস্ত রোগীদের দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হবে।"  একেবারে গোল্ডেন পিরিয়ডের মধ্যে রোগীর রোগ নির্ণয় করে চিকিৎসা শুরু করা হবে জানিয়ে মালদা মেডিক্যালের সুপার বলেন, "প্রথমে CT স্ক্যান করা হবে এবং সেই সিটি স্ক্যানের ফটো আমাদের স্বাস্থ্য দফতরের পোর্টালে দ্রুত আপলোড করা হবে।

এবং সেই ফটো রিপোর্ট দেখে রাজ্যের নিউরো বিশেষজ্ঞ ডাক্তাররা দেখার পর তাঁদের সাজেশন অনুযায়ী আমাদের মেডিক্যাল কলেজের প্রশিক্ষিত ডাক্তাররা আক্রান্ত ব্রেন স্ট্রোক রোগীর টেলিমেডিসিনের (Telemedicine) মাধ্যমে প্রাথমিক চিকিৎসা শুরু করবেন। এই প্রক্রিয়াটি কিছুদিনের মধ্যেই আমরা মেডিক্যাল কলেজ হাসপাতালে চালু করছি।"