কেন্দ্রের অনুমতি ছাড়ায় রাজ্যের নতুন ডিজি হলেন মনোজ মালব্য

কেন্দ্রের অনুমতি ছাড়ায় রাজ্যের নতুন ডিজি  হলেন মনোজ মালব্য

রাজ্যের নতুন ডিজি হিসাবে দায়িত্ব নিলেন মনোজ মালব্য। মঙ্গলবার ডিজি হিসাবে কার্যকালের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে বীরেন্দ্রর। ফলে সেপ্টেম্বরের শুরু থেকে কাউকে ডিজি হিসাবে দায়িত্ব নিতে হত। সেইমতো মঙ্গলবার বিকেলে নতুন ডিজি হিসাবে দায়িত্বভার গ্রহণ করলেন মনোজ মালব্য।  নিয়ম অনুযায়ী, কেন্দ্রের অনুমোদন নিয়ে ডিজি নিয়োগ করে রাজ্যই।

মনোজের নাম দিল্লিকে সুপারিশ করেছিল নবান্ন। কিন্তু মঙ্গলবার পর্যন্ত কেন্দ্রীয় কর্মিবর্গ ও প্রশিক্ষণ মন্ত্রকের তরফে তার জবাব আসেনি। ডিজি নিয়াগের প্রচলিত প্রথা অনুযায়ী অভিজ্ঞতার ভিত্তিতে আইপিএস অফিসারদের নামের একটি তালিকা কেন্দ্রকে পাঠায় রাজ্য। সেই তালিকা খতিয়ে দেখে তার থেকে তিনটি নাম বেছে রাজ্যকে জানিয়ে দেয় কেন্দ্র।

কেন্দ্রের পাঠানো তালিকা থেকেই এক জনকে বেছে নিয়ে রাজ্য পুলিশের ডিজি হিসেবে নিয়োগ করা হয়। নবান্ন সূত্রে খবর, সম্ভাব্য ডিজিদের তালিকা রাজ্যের তরফে দেড় মাস আগে পাঠানো হলেও কেন্দ্র তা থেকে সম্ভাব্য তিনজনকে বাছাই করে রাজ্যকে জানায়নি।  কিন্তু এদিন বিকেলের দিকে জানা যায়, মনোজ মালব্যই নতুন ডিজি হিসাবে দায়িত্ব নিচ্ছেন।

উল্লেখ্য, ১৯৮৬ সালের আইপিএস ব্যাচের অফিসার ছিলেন মনোজ মালব্য। বেশ কয়েক বছর ধরে ডিজি, আইডিপি (‌অর্গানাইজেশন)‌–এর দায়িত্ব সামলে আসছিলেন তিনি। বেশ কিছু ধরেই তাঁকে নিয়েই গুঞ্জন চলছিল। তিনিই যে পরবর্তী ডিজি হিসাবে আসতে পারেন, সেই ধারনাই করা হচ্ছিল। শেষ পর্যন্ত প্রস্তাবিত অন্য পাঁচ জনকে পিছনে ফেলে নতুন দায়িত্ব বুঝে নিলেন মনোজ মালব্য।