মহিলারাই নন, পুরুষরাও সমানভাবে স্তন ক্যান্সারে আক্রান্ত হন: রিপোর্ট

মহিলারাই নন, পুরুষরাও সমানভাবে স্তন ক্যান্সারে আক্রান্ত হন: রিপোর্ট

আজ বাংলা: শুধুমাত্র মহিলারাই নন, পুরুষরাও সমানভাবে স্তন ক্যান্সারে আক্রান্ত হন। এই স্তন ক্যান্সার নিয়ে কম বেশি মহিলারায় চিন্তায় থাকেন । 


নানা সময় মহিলারা স্তন ক্যান্সারের আতঙ্কে ভোগেন। আর এই স্তন ক্যানসার নিয়ে বেশ কিছু মিথ রয়েছে। যেগুলো আসলে সত্যি নয়।
বলা হয়, স্তন ক্যান্সার মানেই স্তনের ওপর ছোট ছোট লাম্প বা মাংস পিণ্ড দানা বাঁধতে দেখা যায়। যা আদতে সত্যি নয়। 

সব সময় স্তন ক্যানসার মানেই লাম্প নয়। অনেক সময় কেউ বুঝতেই পারেন না তাঁর ক্যানসার আছে। আবার লাম্প থাকা সত্বেও পরীক্ষা করে দেখা গিয়েছে সেটা ক্যান্সার নয়। সন্দেহ হলে ডাক্তারের পরামর্শ নিন। তবে ল্যাম্প মানেই ক্যান্সার নয়। 


এও বলা হয় যে বলা হয় ছোট সাইজের স্তনে ক্যানসার হওয়ার সম্ভাবনা নেই। এ কথা একেবারেই ভুল। স্তনের সাইজের ওপর কখনই ক্যানসার নির্ভর করেনা। যে কোনও আকারের স্তনেই হতে পারে ক্যান্সার।

এমনকি ভালো ব্রা বা অর্ন্তবাস না পড়লেও নাকি স্তন ক্যান্সার হতে পারে। এটাও ভুল ধারণা। পরিস্কার ব্রা পরাটা অবশ্যই দরকার। তবে কেমন ব্রা পরছেন তাঁর ওপর ভিত্তি করে স্তন ক্যানসার হয় না। 

অল্পবয়সী মেয়েদের স্তন ক্যানসার হয় না। এটাও সম্পূর্ণ ভুল। যেকোনও বয়সের মেয়েদের স্তন ক্যানসার হতে পারে। তবে ৪০ পর স্তন ক্যান্সার ধরা পড়ার সংখ্যা বেশি। 


শুনলে আরও অবাক হবেন যে, শুধু মহিলাদের নয় পুরুষদেরও ব্রেস্ট ক্যান্সার হতে পারে। এক রিপোর্ট অনুযায়ী আমেরিকাতে প্রতিবছর প্রায় ২০০০ পুরুষ স্তন ক্যান্সারে আক্রান্ত হন। পুরুষদের শরীরেও ব্রেস্ট টিসু থাকে। 


আয়তনে বড় না হলেও সেখানেও ব্রেস্ট ক্যান্সার হতে পারে। তাই ছেলেদের স্তন ক্যানসার হয় না, এ ধারণাও ভুল।