মিথুন রাশি

মিথুন রাশি

 রাশি চক্রের তৃতীয় রাশি মিথুন।  Mithun Rashi মিথুন রাশিকে ইংরেজিতে Zodiac Gemini বলা হয়ে থাকে। এ রাশির অধিপতি গ্রহ বুধ। মিথুন রসিকতা জ্ঞানসম্পন্ন। এক  জায়গায় বেশি সময় বসে থাকা এদের জন্য কঠিন। কথা দিয়ে চারপাশ মুখরিত করে রাখেন। সহজাতভাবে তারা দক্ষ সংগঠক। জ্ঞানার্জনের প্রতি আকর্ষণ রয়েছে। সবসময় নিজেকে কাজে ব্যস্ত রাখতে পছন্দ করেন।

নতুন কোনো পরিবেশে গেলেও অনায়াসে আড্ডা জমিয়ে তুলতে পারে। হৃদয় স্নেহ মমতা ও ভালোবাসায় পরিপূর্ণ। সবসময়ই নিজেকে কোনো না কোনো কাজে ব্যস্ত রাখতে পছন্দ করে। ব্যস্ততার মাঝেও এরা সময়কে সুন্দরভাবে কাজে লাগাতে পারে। এ রাশির জাতকদের জন্য শুভ রং হালকা সবুজ, আকাশি, কমলা ও লাল। এ রাশির জাতকের শুভ সংখ্যা ৫।

মিথুন রাশির জাতকের ধাতু রুপা ও প্লাটিনাম। এ রাশির জাতকের শুভ দিন বুধবার। মিথুন রাশির জাতকের শুভ সঙ্গী অথবা সঙ্গিনী কুম্ভ, তুলা ও সিংহ। মিথুন পুরুষ বা নারীকে বেশির ভাগ সময় রক্ষণশীল হিসেবে দেখা যায়। মিথুনই যেকোনো একটা বুদ্ধিদীপ্ত মন্তব্য করে বুদ্ধিমত্তার সঙ্গে আরও কিছু শব্দ সহজেই জুড়ে দিতে পারে। মিথুনেরা সন্দেহবাতিক একটু বেশি, যা অনেক সময় ভারি ঝামেলার সৃষ্টি করে।

তারা ভাবগম্ভীর এবং অনেক সময় তীব্র বদমেজাজি হয়। তারা অনেকটা খেয়ালি মনোভাবের। মিথুনদের সবচেয়ে আলোচিত বিষয় হলো দ্বৈততা।  রাশি চক্রের তৃতীয় রাশি মিথুন। এই রাশির অধিকর্তা গ্রহ বুধ। বুধ চঞ্চলমতি, উদ্যমী বালক গ্রহ। বালকের মতোই এর কার্যকরিতা এই রাশির ব্যক্তিদের উপর সেই ভাবে প্রতিফলিত হয়। এদের মেধা শক্তি তীক্ষ্ণ, তবে এরা অস্থিরমনা এবং নরম গরম ভাবযুক্ত।

এরা চিন্তাশীল কিন্তু বাচাল। এদের মনের মধ্যে একই সঙ্গে দ্বিবিধ ভাবের খেলা চলে। একই সঙ্গে কাউকে ভালবাসে, আবার ঘৃণাও করে। কখনও বিশ্বাস করে তো কখনও সন্দেহ করে। কখনও কৃপণ আবার কখনও আর্থিক ভাবে উদার। কখনও কুটিল, কখনও সরল। প্রয়োজনের চেয়ে বেশি ভাবুকতা এদের এক বৈশিষ্ট্য। এরা কাজ পাগল। কিন্তু কোন কাজ করবে বা কোন কাজ করবে না তা সব সময় ঠিক করতে পারে না। আইনি, চিকিৎসা, হিসাব, শিল্পসাহিতা, রেস, জুয়া ইত্যাদিতে তিব্র ঝোঁক থাকে এবং কিছু সাফল্যও অর্জন করে। প্রায়ই পেটের রোগ বা বদহজমে ভোগে, তোষামোদ প্রিয়।