মাঝারি থেকে ভারী বৃষ্টি, জেনে নিন আজকের আবহাওয়ার খবর

মাঝারি থেকে ভারী বৃষ্টি, জেনে নিন আজকের  আবহাওয়ার খবর

 অগাস্ট মাস পড়তে না পড়তেই শুরু থেকেই বৃষ্টি বেড়েছে কলকাতা (Kolkata) সহ গোটা দক্ষিণবঙ্গে। চলতি সপ্তাহ জুড়েই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত (Rainfall Update) হবে দক্ষিণবঙ্গে। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ফলে অনুমান করা হচ্ছিল, অবশেষে দুর্বল বর্ষার তকমা ঘুচতে চলেছে। কিন্তু, আশাই সার। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, বৃষ্টি বাড়লেও বঙ্গে বর্ষা তবু দুর্বলই।

মিটবে না বৃষ্টির ঘাটতি।  আবহাওয়াবিদরা জানাচ্ছেন, চলতি মরশুমে দক্ষিণবঙ্গে প্রথম থেকে দুর্বল ছিল বর্ষা (Monsoon 2022)। জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে বৃষ্টি বাড়তে শুরু করে কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গে। তা সত্ত্বেও বৃষ্টির ঘাটতি কমেনি। আগামীদিনে বৃষ্টি বাড়লেও এই ঘাটতিপূরণের কোনও সম্ভাবনা নেই। হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গে ৪৭ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে এই মরশুমে।

এদিকে উত্তরবঙ্গে ৪ শতাংশ বৃষ্টি বেশি হয়েছে। ১ জুন থেকে ১ অগাস্ট পর্যন্ত এই ঘাটতি দেখা গিয়েছে। আগামী কয়েকদিনেও এই ঘাটতি পূরণ হওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন আবহাওয়াবিদরা।  মঙ্গলবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। বেলা গড়াতেই বৃষ্টিপাতের সম্ভাবনা। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতায়।

তাপমাত্রা যদিও কিছুটা বাড়বে শহরে। সোমবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেড়ে দাঁড়ায় ২৭.৩ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার দিনভর আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৮৯ শতাংশ।  উত্তরবঙ্গে এদিন থেকে বৃষ্টি কমবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বিক্ষিপ্তভাবে কেয়ক পশলা বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। এদিকে, দক্ষিণবঙ্গের নদিয়, মুর্শিদাবাদ, বীরভূম, উত্তর ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গে মূলত হালকা থেকে মাঝারি হবে সব জেলাতেই। তাপমাত্রারও আপাতত কোনও হেরফের হওয়ার সম্ভাবনা নেই।

 হাওয়া অফিস জানাচ্ছে, এই মুহূর্তে মৌসুমী অক্ষরেখা ফিরোজপুর থেকে রোহতাক এবং শাহজাহানপুর, গোরখপুর, দ্বারভাঙা ও বালুরঘাটের উপর দিয়ে বাংলাদেশ হয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত হয়েছে। এছাড়াও রয়েছে একটি ঘূর্ণাবর্ত দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যে এবং একটি উত্তরপ্রদেশে। আরও একটি উত্তর-দক্ষিণ অক্ষরেখা কর্নাটক থেকে কোমোরিন এলাকা পর্যন্ত বিস্তৃত।

জম্মু-কাশ্মীর, উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, উত্তরপ্রদেশে কিছু অংশ, পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা। কোথাও কোথাও হিমালয় সংলগ্ন এলাকায় ধস নামতে পারে বলেও খবর। ভারী বৃষ্টি হবে ছত্তিশগড়, বিদর্ভ, ঝাড়খন্ড এবং বিহার, উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে যেমন অসম, মেঘালয়, ত্রিপুরা এবং অরুণাচলপ্রদেশে আগামী ৪৮ ঘণ্টায় ভারী বৃষ্টির পূর্বাভাস।