মাঝারি থেকে ভারী বৃষ্টি, জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

মাঝারি থেকে ভারী বৃষ্টি, জেনে নিন আবহাওয়ার পূর্বাভাস

কলকাতার অবিরাম বর্ষণের থেকে আজ কিছুটা হলেও রেহাই। আবহাওয়া দফতরের পূর্বাভাস কলকাতায় বুধবার কিছুটা বৃষ্টি কমার সম্ভাবনা রয়েছে। তবে আগামী আরও চার দিন রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। বৃহস্পতিবার থেকে উত্তরবঙ্গে বাড়বে বৃষ্টি। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাসও রয়েছে (West Bengal Weather Update)। দক্ষিণবঙ্গে বুধ ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমের ক্ষেত্রে। শুক্রবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে।

শনিবারে বৃষ্টি হবে কলকাতা এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, মুর্শিদাবাদ এবং নদিয়াতে। উত্তরবঙ্গে আজ দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং-কালিম্পঙের ক্ষেত্রে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। বজ্রবিদ্যুত্‍-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, কালিম্পঙ এবং জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারে। মঙ্গলবারও দিনভর ঝিরঝিরে বৃষ্টি হয়েছে। প্যাচপ্যাচে গরমভাবটা অতটা নেই। আজও দু'এক পশলা হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। গতকালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস।

 বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ এখনও বেশি ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ০.৭ মিলিমিটার। হাওয়া অফিস জানাচ্ছে, অন্যান্য বছর মরসুমের শুরু থেকেই দক্ষিণবঙ্গে শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা দেখা যায় না। ফলে বর্ষার সক্রিয়তাও কম থাকে। ঘাটতি থাকে বৃষ্টিতেও। কিন্তু এবার গাঙ্গেয় বঙ্গের ওপরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। এর জেরেই বৃষ্টির এমন দাপট দেখা যাচ্ছে। আবহাওয়া দফতর জানিয়েছে, মরসুমের শুরু থেকেই বর্ষার এই অতি-সক্রিয়তার পিছনে দায়ী উত্তর-পশ্চিম ভারত থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত একটি শক্তিশালী নিম্নচাপ অক্ষরেখা।

সেটি মৌসুমী বায়ুর সঙ্গে আসা জলীয় বাষ্পকে নিজের দিকে টেনে নিচ্ছে। এবং বৃষ্টি নামাচ্ছে দক্ষিণবঙ্গে। এই নিম্নচাপ অক্ষরেখার প্রভাব পড়ছে উত্তরবঙ্গেও। আবহবিদরা বলছেন, রাজস্থান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে এই নিম্নচাপ অক্ষরেখা যেটি ঝাড়খণ্ড ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। এর জেরে আগামীদিনও প্রচুর জলীয়বাষ্প ঢুকবে রাজ্যে। আজ বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে।

আগামীকাল শুক্রবার বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। শনিবার হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে কলকাতা, দুই পরগনা, মুর্শিদাবাদ ও নদিয়াতে। উত্তরবঙ্গ আজভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কালিম্পংয়ে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। বজ্রবিদ্যুত্‍ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি কোচবিহার ও আলিপুরদুয়ারে।