কমনওয়েলথ গেমসে পদকজয়ীদের সঙ্গে চা চক্রে মোদী

কমনওয়েলথ গেমসে পদকজয়ীদের সঙ্গে চা চক্রে মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi Games) শনিবার সকালে চা চক্রে মিলিত হন দেশের নামী ক্রীড়াবিদদের সঙ্গে। এবার কমনওয়েলথ গেমসে (CWG 2022) পদকজয়ীদের সঙ্গে মিলিত হন মোদী। তিনি প্রতিটি ক্রীড়াবিদের সঙ্গে কথা বলেছেন। এমনকি তাঁদের উদীপ্ত করেছেন নানা ঘটনা সামনে রেখে। পাশাপাশি দাবা (Chess)অলিম্পিয়াডে যেসব দাবাড়ুরা গিয়েছিলেন, তাঁদেরও ডেকেছিলেন তিনি।

মোদী আলাদা করে উল্লেখ করেন মহিলা অ্যাথলিটদের কথা। তাতেই উঠে আসে পূজা-ভিনেশ-হরমনপ্রীত-রেনুকার প্রসঙ্গ। দেশের প্রশাসনিক শীর্ষ ব্যক্তি জানিয়েছেন, ''আমাদের মেয়েদের পারফরম্যান্সে সারা দেশ খুশি হয়েছে। এটাই আমাদের কাছে প্রাপ্তি। অলিম্পিকের পরে ভিনেশ ফোগট হতাশার আঁধারে ডুবে গিয়েছিলেন। মোদী তাঁকে তাতান, সেই কারণে এবার বার্মিংহামে গেমসে সোনা জিতেছেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ''বক্সিং, জুডো, কুস্তি, যেভাবে মেয়েরা আধিপত্য দেখিয়েছে, এককথায় অসাধারণ। নিতু তো প্রতিদ্বন্দ্বীকে ময়দান ছেড়ে পালাতে বাধ্য করেছে।'' মোদী বলেছেন, ''হরমনপ্রীতের নেতৃত্বে প্রথমবারেই ক্রিকেটে অসাধারণ ফল করেছে দল। সব খেলোয়াড়ের পারফর্ম্যান্স দুর্দান্ত ছিল। তবে রেনুকার সুইয়ের জবাব এখনও কারও কাছে নেই।

ওর চেহারায় শিমলার শান্তি দেখা যেতে পারে, পাহাড়ের সাদাসিধে হাসি থাকতে পারে, ওর আক্রমণাত্মক মনোভাব দলের বাকিদের পথ দেখিয়েছে।'' কমনওয়েলথ গেমসের সাফল্যের কথা উল্লেখ করে মোদী বলেন, ''এটা আমাদের কাছে একটা শুভ সূচনা। ভারতীয় ক্রীড়ার সুবর্ণ সময় দরজায় কড়া নাড়ছে। আমাদের দায়িত্ব আরও অনেক, সব প্রতিভা বাছাই করে তাদের নিয়ে স্বপ্ন দেখা যেতেই পারে।

আমরা আশাবাদী।'' ব্যাডমিন্টন, কুস্তি, ভারোত্তোলনের পাশাপাশি অ্যাথলেটিক্স, জুডো, লন বলেও এ বার পদক এসেছে। মোদী এ প্রসঙ্গে বলেন, ''গত বারের পর থেকে এ বার আমরা চারটি নতুন খেলায় পদক জিতেছি। লন বল থেকে অ্যাথলেটিক্সে আমাদের পারফরম্যান্স ছিল নজরকাড়া। এই পারফরম্যান্স তরুণদের নতুন খেলার প্রতি আগ্রহ বাড়াতে সাহায্য করবে।'' 

ভারতের স্বাধীনতার ৭৫ বছরে কমনওয়েলথের এই সাফল্যের জন্য ভারতীয় ক্রীড়াবিদদের বিশেষ ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী। ক্রীড়াবিদরাও তাঁদের সই করা জার্সি তুলে দিয়েছেন প্রধানমন্ত্রীর হাতে। কমনওয়েলথের পাশাপাশি দাবা অলিম্পিয়াডে ভারতীয় পুরুষ ও মহিলা দলকে ব্রোঞ্জ জয়ের জন্য শুভেচ্ছা জানিয়েছেন তিনি।