বারাণসীতে দেব দীপাবলি উত্সবে মোদী, পুজো দিলেন কাশী বিশ্বনাথ মন্দিরে

বারাণসীতে দেব দীপাবলি উত্সবে মোদী, পুজো দিলেন কাশী বিশ্বনাথ মন্দিরে

দেব দিপাবলী উত্সবে যোগ দিতে বারানসীতে আজ প্রধানমন্ত্রীর বিশেষ সফর। উত্সবে যোগদানের পাশাপাশি বারানসী-প্রয়াগরাজ ৬ লেনের হাইওয়ে উদ্বোধন করার কর্মসূচি রয়েছে নরেন্দ্র মোদীর।

১৯ নম্বর জাতীয় সড়কে এই বাড়তি ১৯ কিলোমিটার রাস্তা তৈরিতে খরচ হয়েছে ২ হাজার ৪৪৭ কোটি টাকা। বারানসী রাজঘাটে কার্তিক পুর্ণিমায় আলোর উত্সবে প্রধানমন্ত্রীর পদার্পণ ঘিরে শেষ মুহূর্তের প্রস্তুতি। এখানে বিশেষ গঙ্গা আরতিতে নদীর দুপাশে একসঙ্গে ১১ লক্ষ প্রদীপ প্রজ্জ্বলন করা হবে।

পাশাপাশি কাশী বিশ্বনাথ মন্দিরের সংস্কার কাজের অগ্রগতি খতিয়ে দেখার কথা প্রধানমন্ত্রীর। সারনাথ ঐতিহাসিক সৌধে লাইট অ্যান্ড সাউন্ড শো দেখবেন তিনি। যে শোয়ের সূচনা তিনি নিজেই নভেম্বরের গোড়ায় করে গিয়েছিলেন।

সোমবার বারাণসীতে সড়ক উদ্বোধনের পর গঙ্গাবক্ষে ক্রুজ বিহার করে ডোমারি ঘাট থেকে ললিতা ঘটে যান নরেন্দ্র মোদি। তাঁর সঙ্গে ছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখান থেকে যোগী আদিত্যনাথ এর সঙ্গে তিনি পৌঁছন কাশী বিশ্বনাথ মন্দিরের গর্ভগৃহে।

চারজন পুরোহিতের উপস্থিতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পুজো দেন তিনি। দর্শন করেন মহাদেবের আরতী। এরপর বেশ কিছুক্ষণ মন্দির চত্বর ঘুরে দেখেন প্রধানমন্ত্রী। এই মন্দিরের পার্শ্ববর্তী প্রায় ৫০ বর্গমিটার এলাকার সৌন্দর্যায়নের কাজ শুরু করেছেন উত্তরপ্রদেশ সরকার।

এরপর সেখান থেকে বারাণসী গঙ্গাতীরে দেব দীপাবলি দর্শন করেন প্রধানমন্ত্রী। জানান, 'এই দেব দীপাবলি অনুষ্ঠানে আমি সেই সকল মানুষকে শ্রদ্ধা জানাই যারা দেশের জন্য নিজের প্রাণ বলিদান করেছেন।' যোগীকে সঙ্গে নিয়ে দেব দীপাবলি অনুষ্ঠান উপলক্ষে 'লেজার শো' চাক্ষুষ করেন তিনি।