এই বিশেষ সবজিগুলি সেদ্ধ করে খেলেই উপকার বেশি

এই বিশেষ সবজিগুলি সেদ্ধ করে খেলেই উপকার বেশি

আজবাংলা  শরীর স্বাস্থ্য ঠিক রাখতে হলে সবজি খাওয়া প্রয়োজন। কিছু সবজি রান্না করে খেতে হয় আর কিছু কাঁচাই খেতে হয়। কিছু কিছু আবার কাঁচা কিংবা রান্না দুভাবেই স্বাস্থ্যের জন্য উপকারী। আজকের প্রতিবেদনে দেখে নেব কি কি শাকসবজি সেদ্ধ করে খেলে উপকার পেতে পারি।

১. অনেকের পছন্দের সবজি আলু রান্না করে করা যায় নানান ভাবে। তবে সেদ্ধ আলুতে ক্যালরির পরিমাণ কম থাকে। তাই যারা ওজন কমানোর কথা ভাবছেন তারা সেদ্ধ আলু খেতে পারেন। মিষ্টি আলুও সেদ্ধ করে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।

২. সবুজ শাকের মধ্যে বিশেষ করে পুঁইশাক ও মেথি শাক সেদ্ধ করে খাওয়া অত্যন্ত স্বাস্থ্যকর। ডায়াবেটিস রোগীদের জন্য মটরশুঁটি সেদ্ধ বেশ উপকারী।

৩. অনেকে বলেন কাঁচা সবজিতে নাকি পুষ্টিগুণ বেশি থাকে কিন্তু গবেষণা বলছে অন্য কথা। কিছু সবজি নাকি সেদ্ধ করে খাওয়াই ভাল কারণ সেদ্ধ করার পর এর ভিটামিন, মিনারেল, অন্যান্য পুষ্টিগুণ বেড়ে যায়। 
 
৪. সেদ্ধ সবজি খাওয়ার রয়েছে বেশ কিছু উপকারিতাও। অ্যাসিডিটি, হজমে সমস্যা, জ্বর, ডায়ারিয়ায় সেদ্ধ সবজি খাওয়া ভাল। এছাড়া ত্বক এবং চুলের পুষ্টি যোগায়।
৫  এছাড়া বাঁধাকপি, ফুলকপি, ভুট্টার মত সবজিগুলোও সেদ্ধ খাওয়া উচিত। ৬. মটরশুটি সামান্য নুন ও লঙ্কা মিশিয়ে কমপক্ষে ছয় মিনিট সেদ্ধ করতে হবে।
৭. স্বাদহীন ব্রকলির স্বাদ বেড়ে যায় সেদ্ধ করলে। এর স্বাদ আরও বাড়াতে সেদ্ধ করার এক চামচ অলিভ অয়েল মিশিয়ে দিন। 
 
৮. প্রতিদিন একটি বিট সেদ্ধ করে খেলে রক্ত চলচলা বৃদ্ধি এবং মাসিকের সমস্যা দূর করে। বেশি নয় শুধু তিন মিনিট সেদ্ধ করবেন বিট। বিটের সমগোত্রীয় গাজরও সেদ্ধ করে খান। সেদ্ধ করার সময় সামান্য লবণ দিয়ে সেদ্ধ করুন। এটি চোখের জন্য ভালো।