মটন হান্ডি রেসিপি

মটন হান্ডি রেসিপি

আজ বাংলা: মাটনের নানা প্রিপারেশন আমরা খেয়ে থাকি। কচি পাঁটার মাংস খেতে খেতে যদি ক্লান্ত হয়ে গিয়ে থাকেন, তাহলে আপনার পরের ডেস্টিনেশন অবশ্যই হওয়া উচিত এই পদটি।  এই রেসিপিটি যে কোনও খাদ্যরসিক, থুরি মটন রসিকদের জিভে জল এনে দিতে কয়েক সেকেন্ডও সময় নেবে না। তাই তো বলি, খুব যদি পাঁঠার মাংস খাওয়ার ইচ্ছা জেগে থাকে, তাহলে  রবিবারই ১ কেজি মাংস কিনে এনে বানিয়ে ফেলুন এই রেসিপিটা ।

দেখবেন বাড়িতে স্বাদের তুফান উঠবে। সেই সঙ্গে পেটুক বাঙালির মনও শান্ত হয়ে যাবে। আজকে Mutton Handi Recipe মটন হান্ডি রেসিপিটা আপনাদের সঙ্গে শেয়ার করা যাক। খুবই সহজ, চটজলদি বানিয়ে ফেলা যায় এটা। চলুন দেখে নেওয়া যাক মটন হান্ডি তৈরি করতে কি কি লাগে। মাটন হান্ডি তৈরি করতে লাগছে মাটন, পেঁয়াজ কুচি ,আদা বাটা ,রসুন বাটা, কাচা লঙ্কা, নুন ,চিনি ,হলুদ ,লঙ্কাগুঁড়ো, জিরের গুঁড়ো, ধোনের গুঁড়ো, টক দই, বেরেস্তা, ঘি এবং একটি মাটির হাড়ি।

এই রান্না টির প্রধান অংশ হলো ম্যারিনেট করা। তার জন্য আমরা একটি বাটিতে মাটন নিয়ে নেব, তাতে একে একে দেব পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, কাঁচা লঙ্কা, স্বাদমতো নুন চিনি, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, জিড়েয় ধনে গুঁড়ো, টক দই। ভাল করে মিশিয়ে নেব। তারপর দেব এক চামচ ঘি।

এরপর মাটির হাড়িটি গ্যাসে বসিয়ে তাতে সরষের তেল গরম করে দেব। তেল গরম হয়ে গেলে মাখানো মাংস টা দিয়ে দেবো। উপর থেকে ঢাকনা বন্ধ করে আটার ডেলা দিয়ে মুখ আটকে দেব।মাঝে মাঝে আটার ডেলা ও ঢাকনা সরিয়ে মাংসটা নেরে দেব। মাংস সেদ্ধ হয়ে এলে ওপর থেকে আরেক চামচ ঘি এবং বেরেস্তা ছড়িয়ে সার্ভ করব মটন হান্ডি।