রাষ্ট্রসংঘের হাত ধরে আন্তর্জাতিক সম্মান পেতে চলেছে এনডিআরএফ

রাষ্ট্রসংঘের হাত ধরে আন্তর্জাতিক সম্মান পেতে চলেছে এনডিআরএফ

ভারতের বিপর্যয় মোকাবিলা বাহিনী (National Disaster Response Force) বা এনডিআরএফ-কে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে চলেছে রাষ্ট্রসংঘ (United Nations)। খুব শীঘ্রই রাষ্ট্রসংঘে ইন্টারন্যাশানাল ডিজাস্টার রেসকিউ অপারেশন (International Disaster Rescue Operation)-এর অংশ হতে চলেছে এই বাহিনী।

এই বছরের মধ্যেই ভারতের বিপর্যয় মোকাবিলা বাহিনীকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হবে বলে জানিয়েছেন উচ্চপদস্থ এক আধিকারিক। রাষ্ট্রসংঘের ছাতার তলায় থাকা ৯০ টি দেশ ও সংস্থার একটি মেলবন্ধনে তৈরি হওয়া ইন্টারন্যাশনাল সার্চ অ্যান্ড রেসকিউ অ্যাডভাইজারি গ্রুপ (International Search and Rescue Group) বা ইনসার্গ এই স্বীকৃতি দিতে চলেছে।

চলতি বছরেই এই সম্মান দেবে রাষ্ট্রসংঘ। সুইজারল্যান্ডে অবস্থিত INSARAG-এর দফতরে এই স্বীকৃতি দেওয়া হবে। রাষ্ট্রসংঘের ছাতার তলায় বিশ্বের ৯০টি দেশে সংগঠনের নেটওয়ার্ক রয়েছে। যে কোনও প্রাকৃতিক দুর্যোগে বিভিন্ন দেশে উদ্ধারের কাজে নামানো হয় সংগঠনের সদস্যরা।

NDRF-এর ডিজি এস এন প্রধান সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, 'রাষ্ট্রসংঘের এই INSARAG সংগঠন সমস্ত দেশে উদ্ধারকাজের মান নির্ধারণ করে। আশা করছি, এই বছরই আমরা স্বীকৃতি পাব।  এর ফলে ভবিষ্যতে বিশ্বের কোনও দেশে বিপর্যয়ের সময় রাষ্ট্রসংঘ ডাকলে NDRF-কে তত্‍পরতা দেখাতে হবে।

উদ্ধারকাজে নামতে হবে। অতীতে নেপাল-জাপানে দ্বিপাক্ষিক সিদ্ধান্তের জেরে NDRF কাজ করেছে। ইতিমধ্যেই পাকিস্তান ও চিনের বিপর্যয় মোকাবিলা বাহিনী রাষ্ট্রসংঘের স্বীকৃতি পেয়েছে। প্রসঙ্গত, ২০০৬ সালে NDRF গঠিত হয়। বর্তমানে দেশে ১৫ হাজার সদস্য ও ১২টি সক্রিয় ব্যাটালিয়ন রয়েছে NDRF-এর।