নতুন বছর শুরুর আগেই পর্যটকদের জন্য সুখবর, খুলল এই জায়গার দরজা, যাবেন?

নতুন বছর শুরুর আগেই পর্যটকদের জন্য সুখবর, খুলল এই জায়গার দরজা, যাবেন?

আজ বাংলা: করোনা অতিমারীর জেরে বিরাট ক্ষতির মুখে পড়েছে পর্যটন শিল্প। বলতে গেলে গোটা বছর কার্যত ঝাঁপ বন্ধ রাখতে হয়েছে এই কারবারিদের। এদিকে বাড়িতে থেকে পর্যটকদের অবস্থা বেহাল। 


 

যাঁরা প্রতি মাসে অন্তত একটা উইকএন্ড ট্যুর কিংবা বছরে দুটো-তিনটে বড় ট্যুর করত, তাঁরা কার্যত ঘরবন্দি।  তবে গত দুমাস ধরে পরিস্থিতি সামান্য বদলেছে। তবে এর চিন্তা নয়, নতুন বছরের আগেই এবার তাই পর্যটকদের জন্য দরজা খুলল উত্তর-পূর্বের ছোট্ট রাজ্য নাগাল্যান্ড (Nagaland) ।

প্রসঙ্গত, বিগত বছর থেকে দিঘা-পুরী-দার্জিলিং-মানালি-গোয়ার পাশাপাশি পর্যটকদের মনে বিশেষ জায়গা করে নিয়েছে উত্তর-পূর্বে রাজ্যগুলি। ক্রমে ভিড় বাড়ছিল অফবিট এলাকাগুলিতে।


 

কিন্তু মহামারীর মারে সব থমকে গেল। সংক্রমণ ঠেকাতে পর্যটকদের জন্য দরজা বন্ধ করেছিল রাজ্যগুলি। তবে এবার ছন্দে ফেরার পালা।

করোনা যুদ্ধে আশার আলো দেখছে দেশ। তাই এবার ধীরে ধীরে ছন্দে ফেরার চেষ্টা করছে দেশবাসী। তাই রবিবার থেকে কোভিডবিধি মেনে নাগাল্যান্ডে পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হল। 

তবে প্রথম ধাপে শুধুমাত্র দেশিয় পর্যটকরাই সে রাজ্যে ঢুকতে পারবেন। বিদেশিদের জন্যই এখনই দরজা খুলছে না এ রাজ্য। নাগাল্যান্ডে প্রবেশের জন্য কোভিড পরীক্ষার রিপোর্ট (COVID Test Report) নিয়ে যাওয়া বাধ্যতামূলক। 

যদিও পৌঁছনোর ৭২ ঘণ্টা আগে করার রিপোর্ট গ্রহণযোগ্য নয়। ইনার লাইন পারমিট (ILP) থাকা বাধ্যমূলক। প্রথম ধাপে অনলাইনে ইস্যু করা হচ্ছে এই পারমিট। ওয়ান ওয়ে এন্ট্রি পয়েন্ট। উড়ান, রেল অথবা সড়কপথে শুধুমাত্র ডিমাপুর দিয়ে নাগাল্যান্ডে প্রবেশ করা যাবে।


  


১) প্রি বুকড ট্রাভেল প্যাকেজে থাকতে হবে।

২) খাওয়া-দাওয়ার জন্য অনলাইনে হোটেলের নিমন্ত্রণপত্র থাকতে হবে

৩) পর্যটকদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকা বাধ্যতামূলক।

৪) মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো নিয়মও মানতে হবে।