আধার কার্ডে নাম-ঠিকানা ভুল রয়েছে? বদলে ফেলুন বাড়িতে বসেই

আধার কার্ডে নাম-ঠিকানা ভুল রয়েছে?  বদলে ফেলুন বাড়িতে বসেই

  সমস্ত নাগরিকের জন্য আধার কার্ড (Aadhaar Card Update) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট । ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে এলপিজি গ্যাস কানেকশম সমস্ত ক্ষেত্রে আধার কার্ডের থাকা জরুরি । এর জন্য আধার কার্ডে দেওয়া তথ্যের অন্যান্য ডকুমেন্ট দেওয়া তথ্যের সঙ্গে মিল থাকে দরকার । আধার কার্ডের সঙ্গে অন্যান্য ডকুমেন্টের তথ্য ম্যাচ না করলে আপনাকে সমস্যায় পড়তে হবে ।

আধার কার্ডে নাম, জন্ম তারিখ বা ঠিকানা ভুল থাকলে এবার অনলাইনে সেগুলি সংশোধন করার সুবিধা মিলবে । দেখে নিন কীভাবে আধারে সংশোধন করবেন ? আধার কার্ডে কিছু বদল করতে চাইলে প্রথমে Aadhaar Self Service Update Portal (uidai.gov.in) এ যেতে হবে । এরপর আপনাকে Update Your Aadhaar অপশনে ক্লিক করতে হবে ।

ক্লিক করতেই আপনার সামনে নতুন একটি পেজ খুলে যাবে । কীভাবে আপডেট করবেন নাম, ঠিকানা ও জন্মতারিখ ? Update Your Aadhaar অপশনে ক্লিক করলে Update Address in your Aadhaar এর মধ্যে Update Demographics Data Online বিকল্পে ক্লিক করতে হবে । এখানে আপনার নাম, জন্মতারিখ, Gender, Address and Language Online দেখতে পারবেন।

এর নীচে Proceed To Update Aadhaar লেখা থাকবে । এখানে । এবার নতুন পেজ খুলে যাবে যেখানে আপনার আধার কার্ড নম্বর দিতে হবে । আধার কার্জ নম্বর দেওয়ার পর ওখানে Captcha দেওয়া থাকবে । Captcha দেওয়ার পর Send OTP-তে ক্লিক করতে হবে । এরপর আপনাকে Update Demographics Data-তে ক্লিক করতে হবে । এরপর যে ডেটা বদলাতে চাইবেন সেটা চেঞ্জ করে Proceed-এ ক্লিক করতে হবে । যে ডেটা চেঞ্জ করতে চান তার ডকুমেন্ট আপলোড করতে হবে ।