রেকর্ড ভেঙে নজির নীরজের

রেকর্ড ভেঙে নজির নীরজের

ফের নিজের রেকর্ড নিজেই ভাঙলেন ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়া (Neeraj Chopra)। ডায়মন্ড লিগে নিজের কেরিয়ারের সেরা পারফরম্যান্স দিলেন তিনি। জ‌্যাভলিন ছুঁড়লেন ৮৯.৯৪ মিটার। যা কিনা নতুন করে নথিভুক্ত হল ভারতের জাতীয় রেকর্ড হিসাবে। কিন্তু এ হেন পারফরম্যান্সের পরও লক্ষ্যপূরণ করতে পারলেন না ভারতীয় অ্যাথলিট।

ডায়মন্ড লিগে সোনা এল না তাঁর ঝুলিতে। বদলে এল রুপো। সেটাও অবশ্য কম গৌরবের নয়।  নীরজ আগেই জানিয়েছিলেন, তাঁর লক্ষ‌্য ৯০ মিটার। অল্পের জন‌্য সেই লক্ষ‌্য পূরণ করতে না পারলেও জাতীয় রেকর্ড অবশ‌্য গড়েছেন নীরজ। বৃহস্পতিবার রাতে ডায়মন্ড লিগে (Dimond League) প্রথমবারেই ৮৯.৯৪ মিটার জ‌্যাভলিন ছোঁড়েন নীরজ।

এর আগে পাভো নুর্মিতে ৮৯.৩০ মিটার ছুঁড়ে জাতীয় রেকর্ড গড়েছিলেন। এবার সেই রেকর্ড ভেঙে নতুন জাতীয় রেকর্ড গড়লেন।  সোনা জিততে না পারলেও রুপো পেয়েছেন টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) সোনাজয়ী ভারতীয় অ‌্যাথলিট। সোনা জিতেছেন অ‌্যান্ডারসন পিটার্স। তিনি জ‌্যাভলিন ছুঁড়েছেন ৯০.৩১ মিটার। ব্রোঞ্জ পদক পেয়েছেন জুলিয়ান ওয়েবার।

তিনি জ‌্যাভলিন ছুঁড়েছেন ৮৯.০৮ মিটার। এই নিয়ে গত কয়েক সপ্তাহ আন্তর্জাতিক স্তরে তৃতীয় পদক জিতলেন অলিম্পিকে সোনাজয়ী অ্যাথলিট। সম্প্রতি কোয়ার্তন গেমসে ৮৬.৬০ মিটার জ‌্যাভলিন ছুঁড়ে সোনা জিতেছিলেন নীরজ। নুর্মিতেও জিতেছিলেন রূপো।  তবে আগের দুই প্রতিযোগিতার থেকে ডায়মন্ড লিগে পদকজয় অনেকটাই কঠিন। এর আগে সব মিলিয়ে সাতবার ডায়মন্ড লিগে নেমেছিলেন নীরজ।

কিন্তু পদক ছিল না একটাও। তাই এবার ডায়মন্ড লিগকেই পাখির চোখ করেছিলেন তিনি। সোনা না জিতলেও পদক অন্তত এল। নীরজ অবশ্য এখানেই থামতে রাজি নন। তাঁর লক্ষ্য ৯০ মিটার ছোঁড়া। সেই টার্গেট এখনও পূরণ হয়নি। তাছাড়া সামনে একাধিক গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা। সেদিকেও নজর রয়েছে তরুণ অ্যাথলিটের। জুলাইয়ে বিশ্বচ্যাম্পিয়নশিপকেই (World Championship) পাখির চোখ করছেন তিনি। তাছাড়া সামনে কমনওয়েলথ গেমসও রয়েছে। সেখানে নজির গড়ে দেশকে ফের পদক এনে দিতে তিনি বদ্ধপরিকর।