এবারে সাতশো বুলেট ধেয়ে আসবে প্রতি মিনিটে, ভারতীয় সেনার পক্ষ থেকে

এবারে সাতশো বুলেট ধেয়ে আসবে প্রতি মিনিটে, ভারতীয় সেনার পক্ষ থেকে

আজবাংলা   এতদিন ধরে দেশের সশস্ত্র বাহিনী ৯ এম এম কার্বাইন দিয়ে কাজ মেটাত৷ এবার জয়েন্ট ভেনচার প্রোটেকটিভ কার্বাইন তাদের হাতে এল৷ সিআরপিএফ ( CRPF) , বিএসএফ ( BSF) এবং রাজ্যের পুলিশ বাহিনী এই অস্ত্র ব্যবহার করতে পারবে। পুরনো ৯ এমএম কার্বাইন বাতিল করা হল।

এক মিনিটে সাতশো বুলেট ছুঁড়তে পারবে এই কার্বাইন। অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। শত্রুবিনাশে এই কার্বাইন বড় ভূমিকা নিতে পারে। ৫.৫৬*৩০ মিলিমিটার এই কার্বাইন পুরোপুরি দেশীয় প্রযুক্তিতে তৈরি। DRDO অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের তত্ত্বাবধানে এই কার্বাইন বানিয়েছে৷

প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলছেন, এই জয়েন্ট প্রোটেকটিভ ভেঞ্চার কার্বাইন প্রতি মিনিটে ৭০০ রাউন্ড গুলি ছুঁড়তে পারে। এটি আসলে সেমি-অটোমেটিক মেশিনগান। ১০০ মিটার পাল্লায় নিপুণ নিশানা করতে পারে এই সাব-মেশিনগান।

প্রায় ৩ কেজি ওজনের এই মেশিনগানের পাল্লা প্রয়োজনে বাড়ানো যাবে৷ এই মেশিনগানের ট্রায়াল করেছে ডিরেক্টোরেট জেনারেল অব কোয়ালিটি অ্যাসুরেন্স। অন্যদিকে, আমেরিকা থেকে অত্যাধুনিক সিগ সর ৭১৬ অ্যাসল্ট রাইফেল আনতে চলেছে ভারতীয় সেনাবাহিনী।

এই রাইফেল তৈরি করেছে আমেরিকার দ্য স্মল আর্ম ম্যানুফ্যাকচারার। প্রথম দফায় মার্কিন অস্ত্র সংস্থার থেকে ৭২ হাজার ৭.৬২ এমএম অ্যাসল্ট রাইফেল আনা হয়েছে৷