এসে গেল নতুন আইন বাড়িওয়ালা ও ভাড়াটেদের জন্য, দেখে নিন বিশদে

এসে গেল নতুন আইন বাড়িওয়ালা ও ভাড়াটেদের জন্য, দেখে নিন বিশদে

আজবাংলা   সূত্র মারফৎ জানা গেছে, খুব তাড়াতাড়ি আসতে চলেছে নতুন এক আইন। যা কিনা কার্যকর হতে চলেছে ভাড়াটের ও বাড়িওয়ালাদের নিয়ে। এই বিশেষ আইনটির নাম Model Tenancy Act । এই আইন করার পিছনে রয়েছে এক বিরাট বড় কারন। দেখা গেছে, মালিক ও ভাড়াটের অশান্তি, ঝামেলা চিরকালের।

এই সমস্যা আর যাতে ভবিষ্যতে না হয় তাঁর জন্য করা হচ্ছে এই বিশেষ আইন ব্যবস্থা। পাশাপাশি, আমাদের দেশে ভাড়াটে ও বাড়িওয়ালাদের নিয়ে কোন আইন নেই। সেইকারনে, আরও তদপরতার নিয়ে হতে চলেছে। এই বিষয়ে সরকার থেকে জানা গেছে, এই আইন প্রবর্তনের পরে ভাড়া দেওয়া নিয়ে বাড়ি মালিকরা উৎসাহিত হবে।

এই প্রসঙ্গে গৃহায়ন ও নগর বিষয়ক সম্পাদক দুর্গা শঙ্কর মিশ্র জানিয়েছিলেন, ২০১১ সালের আদমশুমারি অনুসারে ১.১ কোটি বাড়ি শূন্য রয়েছে কারণ লোকেরা বাড়ি ভাড়া দিতে দ্বিধা বোধ করছে। এই নতুন আইন সম্পর্কে বেশ কিছু আগাম খবর পাওয়া গেছে, যেমন কি কি নিয়ম আসতে পারে ও কি কি বিষয় পরিবর্তন হবে।

প্রথমত, বাড়িওয়ালা সুরক্ষার কারনে ভাড়াটের কাছ থেকে দুই মাসের মোট ভাড়ার বেশি ভাড়া চাইতে পারবেন না। ভাড়াটে চুক্তি শেষ হওয়ার পরেও যদি ভাড়াটে বাড়ি খালি না করে, তবে বাড়িওয়ালার কাছে চারবার পর্যন্ত ভাড়া চাওয়ার অধিকার থাকবে। এরপরও তারা উঠতে না চাইলে প্রসাশনিক ব্যবস্থা নিতে হবে। 

দ্বিতীয়ত, ভাড়া চুক্তির নির্ধারিত সময়ের আগে ভাড়াটেকে সরানো যাবে না। তবে শর্ত থাকবে যে ভাড়াটিয়া দুই মাস ধরে ভাড়া দেয়নি বা অন্যায় কাজের জন্য বাড়ি ব্যবহার করছে তাদেরকে বাড়ি থেকে চলে যাওয়ার নির্দেশ দেওয়ার অধিকার থাকবে মালিকের হাতে।

তৃতীয়ত, ভাড়াটে এবং বাড়িওয়ালা উভয়ই সম্পত্তি বা বাড়ি কাঠামোর যত্ন নেওয়ার জন্য দায়বদ্ধ থাকবে। যদি বাড়িওয়ালা বিল্ডিং বা ফ্ল্যাটের কাঠামোয় কিছু উন্নতি করে তবে সংস্কার কাজ শেষ হওয়ার এক মাস পরে ভাড়া বাড়াতে পারবে। তবে ভাড়া বাড়ানোর আগে ভাড়াটের সম্মতি নেওয়াও দরকার।

চার, ভাড়াটে ব্যক্তির গোপনীয়তার কথা মাথায় রেখে আইন করা হয়েছে। বাড়িওয়ালা কোনও পূর্ব নোটিশ ছাড়াই হঠাৎ ভাড়াটের ঘরে বা বাড়িতে প্রবেশ করতে পারবেন না।

যদি তাদের কোনও কাজের জন্য ভাড়াটের বাড়িতে আসতে হয় তবে তাদের অবশ্যই ২৪ ঘন্টা আগে লিখিত নোটিশ দিতে হবে।  এই আইনকে সরকার আদর্শ হিসেবে বর্ণনা করছেন। ভাড়া আইন প্রবর্তনের পরে ভাড়াটে এবং বাড়িওয়ালার জন্য কী পরিবর্তন হবে?