রেলের যাত্রীদের জন্য নয়া অ্যাপ , জানা যাবে শিয়ালদহ ডিভিশনের ট্রেনের সময়সূচি

রেলের যাত্রীদের জন্য নয়া অ্যাপ , জানা যাবে  শিয়ালদহ ডিভিশনের ট্রেনের সময়সূচি

বাড়ি থেকে বেরিয়েছেন। স্টেশনে পৌঁছনোর পর দেখা গেল ২ মিনিট আগে ট্রেন বেরিয়ে গিয়েছে। কিংবা ট্রেন একেবারেই বাতিল। ফলে অফিস বা দরকারি কাজে যেতে দেরি। মাঝেমধ্যেই অনেকে এরকম সমস্যার সম্মুখীন হন। এবার তাঁদের সাহায্যেই এগিয়ে এল পূর্ব রেল। সম্প্রতি একটি নতুন অ্যাপ আনা হয়েছে রেলের তরফ থেকে। সেই অ্যাপেই লোকাল ট্রেন সম্পর্কে সমস্ত তথ্য পেয়ে যাবেন সাধারণ মানুষ।

অ্যাপটির নাম ‘শিয়ালদহ সাবারবন ট্র্যাকিং সিস্টেম’ (Sealdah Suburban Tracking System)।  করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন স্তব্ধ ছিল জনজীবন। তবে আনলক পর্যায়ে ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে লোকাল ট্রেন পরিষেবা। কিন্তু সময় কিংবা স্টপেজের ক্ষেত্রে কিছু কিছু ক্ষেত্রে পরিবর্তন এসেছে। অনেক সময়ই দেখা গিয়েছে, এর ফলে মুশকিলে পড়েছেন সাধারণ মানুষ।

কারণ ট্রেন বাতিল কিংবা ট্রেনের সঠিক সময়, ঠিকমতো জানতে না পারায় অনেকেরই গন্তব্যে পৌঁছতে দেরি হয়েছে। এমনকী মাঝে কিছু কিছু জায়গায় বিক্ষোভও দেখান নিত্যযাত্রীরা। আর ট্রেন লেট করার রোগ তো বহু পুরনো। তবে পূর্ব রেলের এই অ্যাপ এবার সেই সমস্ত সমস্যাই মেটাবে।  শিয়ালদহ ডিভিশনের যে কোনও স্টেশনে ট্রেনের অপেক্ষায় থাকা যাত্রীদের দুশ্চিন্তা থেকে মুক্তি দিতেই নতুন অ্যানড্রয়েড অ্যাপটি এনেছে পূর্ব রেল।

‘শিয়ালদহ সাবারবন ট্র্যাকিং সিস্টেম’ নামের এই অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিলেই যাত্রীরা জানবেন ট্রেনের গতিবিধি। যে ট্রেনের জন্য অপেক্ষা, তার বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। জানবেন কোথা থেকে কোথায় যাবে, নির্ধারিত টাইম, বর্তমান অবস্থান, কত সময় লেটে চলছে, গন্তব্যে পৌঁছনোর সময়। লোকাল ছাড়াও মেল, এক্সপ্রেসের তথ্যও পাওয়া যাবে এই অ্যাপে।

এই অ্যাপ উদ্বোধনের পর শিয়ালদহ ডিআরএম এসপি সিং বলেন, জিপিএস বেসড ইনফরমেশন হওয়ায় প্রকৃত তথ্য মিলবে। সমস্যা মিটবে সাধারণ মানুষের। এখনও পর্যন্ত এই অ্যাপটি সাধারণের মধ্যে বেশ জনপ্রিয়ও হয়ে উঠেছে। ইতিমধ্যে ৫০ হাজারেরও বেশি মানুষ এটি ডাউনলোডও করে ফেলেছেন।