ইন্সটাগ্রাম এখন আরও আধুনিক, এল নতুন ফিচার

ইন্সটাগ্রাম এখন আরও আধুনিক, এল নতুন ফিচার

আজ বাংলা: ইন্সটাগ্রাম এখন আরও আধুনিক। আরও বৈচিত্রময়। দেখতে দেখতে ১০ টা বছর হয়ে গেল এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি এসেছে। এবং ধারাবাহিকভাবে নিজের আলাদা একটা জায়গা ধরে রেখেছে।

 ফেসবুক বা অন্যান্য সামাজিক মাধ্যমের মতক ইন্সটা নিয়ে মানুষের খুব বেশি অভিযোগের কথা শোনাও যায় না তেমন। যাই হোক, নিজের ১০ম জন্মদিনে আরও চারটি নতুন ফিচার আনল ইন্সটা কর্তৃপক্ষ। 

এদিকে জনপ্রিয় চিনা অ্যাপ টিকটক (TikTok) দেশ থেকে বিদায় নেওয়ায় সে শূন্যস্থানটিও পূরণ করেছে ইনস্টাগ্রামের রিলস (Reels)। যেখানে নিজের ইচ্ছা মতো ভিডিও তৈরি করে আপলোড করা যায়। খুব অল্প সময়েই সুপারহিট হয়ে গিয়েছে Reels। 

১. এবার থেকে আপনি বদলে ফেলতে পারবেন নিজেদের ইনস্টাগ্রাম আইকনও। কীভাবে? প্রথমেই দেখে নিন আপনার অ্যাপটি আপডেট করা আছে কি না। এবার সেটিংসে গিয়ে পেজটি পুরোটা খুলুন। 


সেখানেই একগুচ্ছ আইকন দেখতে পাবেন। সেখান থেকেই পছন্দসই আইকন বেছে নিন। এতেই বদলে যাবে আপনার ইস্টা আইকন।

২. স্টোরিস ম্যাপ (Stories Map) একটি ফিচার যুক্ত হয়েছে ইন্সটাতে। এটি আসলে ব্যক্তিগত ম্যাপ ও ইনস্টাগ্রামে স্টোরি সেকশনে আপনার দেওয়া স্টোরিগুলির ক্যালেন্ডার।


 তারিখ-সহ ক্যালেন্ডার আকারে সে সব কিছু দেখতে পারবেন। প্রোফাইল থেকে ‘অ্যাড আ স্টোরি’তে গেলেই ক্যালেন্ডারটি খুঁজে পাবেন। 

৩. কোনও পোস্টে অশালীন বা আপত্তিকর কমেন্ট করা হলে তা নিজে থেকেই এখন হাইড বা লুকিয়ে রাখে ইনস্টাগ্রাম। “View Hidden Comments”-এ গিয়ে সেই কমেন্টটি দেখে নিতে পারবেন। 

৪. কোনও ব্যক্তি কোনও পোস্টে অশালীন কমেন্ট লেখার চেষ্টা করলে, এবার থেকে তাঁকে একাধিকবার সতর্ক করা হবে। যাতে কমেন্টটি পোস্ট হয়ে যাওয়ার আগে নিজেকে শুধরে নেওয়ার সুযোগ পান ইউজাররা।

 সোশ্যাল মিডিয়ায় বাড়তে থাকা হিংসা ও কুরুচিকর নানা মন্তব্য থেকে দূরে রাখতেই এই প্রয়াস ইনস্টাগ্রামের।