ভিন্নমত দমনে চীনা কমিউনিস্ট পার্টির নতুন নিয়ম

ভিন্নমত দমনে চীনা কমিউনিস্ট পার্টির নতুন নিয়ম

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি (সিসিপি) ভিন্নমত দমনে একটি নতুন নিয়ম সংশোধন করেছে। দলটির শতবর্ষ পূর্তি উপলক্ষে করা সংশোধনীতে এর ৯২ মিলিয়ন সদস্যের কোনো প্রকাশ্য মতবিরোধ সহ্য করা হবে না বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল বুধবার আনুষ্ঠানিকভাবে চীনা রাষ্ট্রপতি শি জিনপিং এ সিদ্ধান্ত নেন।

এ সংশোধনী দলটির ক্যাডারদের নিজস্ব মতামত প্রকাশ এবং বিরোধী মতামত প্রকাশ করতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দলটির ক্যাডাররা সংশোধিত রুল বুক সম্পর্কে তাদের ঊর্ধ্বতনদের বিরুদ্ধে অভিযোগ করতে পারতেন। তবে এখন প্রকাশ্যে অভিযোগ নিষিদ্ধ করা হয়েছে।

পাশাপাশি যারা কেন্দ্রীয় নেতৃত্বের সিদ্ধান্ত মেনে চলেন না তাদের মতামত প্রকাশ করাও নিষিদ্ধ করা হয়েছে। এর আগে কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূর্তির ছয় মাস আগে জুলাইয়ে নতুন বিধি জারি করা হয়েছিল। সে সময় পার্টির রুলবুকটি সংশোধন করার চেষ্টা করা হয়েছিল।

সর্বশেষ ১৬ বছর আগে এটি সংশোধন করা হয়। নতুন করা নিয়মের ১১ অনুচ্ছেদে বলা হয়েছে, দলের সদস্যদের অসদাচরণের অভিযোগ করার অধিকার রয়েছে। এ ছাড়া তারা উচ্চপদস্থ ব্যক্তিদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারেন। তবে এ ধরনের অভিযোগ ইন্টারনেটে প্রচার করা যাবে না।

কমিউনিস্ট পার্টির সদস্যদের অধিকার সংরক্ষণ সম্পর্কিত সংশোধিত বিধিমালার-১-এর ১৬ অনুচ্ছেদে আরো বলা হয়েছে, কেন্দ্রীয় নেতৃত্বের সিদ্ধান্তের সঙ্গে বিরোধের ক্ষেত্রে দলের সদস্যরা প্রকাশ্যে তাদের মত প্রকাশ করতে পারবে না।