নিশীথ প্রামাণিক নাকি বাংলাদেশি? দাবি তৃণমূল মুখপাত্র ব্রাত্য বসুর

নিশীথ প্রামাণিক নাকি  বাংলাদেশি?  দাবি  তৃণমূল মুখপাত্র ব্রাত্য বসুর

খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিককে (Nisith Pramanik) বাংলাদেশের নাগরিক বলে দাবি করে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছিলেন অসম প্রদেশ কংগ্রেসের সভাপতি তথা রাজ্যসভার সাংসদ রিপুণ বোরা। এবার সেই অভিযোগের পুনরাবৃত্তি করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী তথা তৃণমূল মুখপাত্র ব্রাত্য বসু (Bratya Basu)। প্রধানমন্ত্রীকে লেখা রিপুণ বোরার চিঠিটি টুইটারে শেয়ার করেন ব্রাত্য। সঙ্গে লিখলেন,'রাজ্যসভার সাংসদ রিপুণ বোরা একেবারে সঠিক প্রশ্ন তুলেছেন। বহু সংবাদমাধ্যমে দেখানো হয়েছে নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক। এই ধরনের লোককে মন্ত্রী করার আগে কি কোনওকিছুই খতিয়ে দেখা হয়নি?

ভুলে গেলে চলবে না এই নিশীথের বিরুদ্ধে কতগুলি গুরুতর অপরাধমূলক মামলা চলছে। লজ্জাজনক।' আসলে রিপুণ বোরার যে চিঠিটি ব্রাত্য শেয়ার করেছেন, তাতে সত্যিই গুরুতর অভিযোগ তোলা হয়েছে। অসমের ওই কংগ্রেস সাংসদ বিভিন্ন সংবাদমাধ্যমের রিপোর্ট তুলে ধরে দাবি করেছেন, নিশীথ প্রামাণিক আসলে বাংলাদেশের পলাশবাড়ির হরিনাথপুরের বাসিন্দা। তিনি ভারতে এসেছিলেন কম্পিউটার কোর্স করার নামে। তারপর এখানেই থেকে যান।

প্রথমে তৃণমূলে (TMC) এবং পরে বিজেপিতে (BJP) যোগ দিয়ে সাংসদ হন। রিপুণ বোরার (Ripun Bora) দাবি, নিশীথ যে নথি দেখিয়ে নিজেকে কোচবিহারের বাসিন্দা বলে দাবি করেছেন, সেই নথি আসলে ভুয়ো। জালিয়াতি করে তৈরি করা। কংগ্রেস (Congress) সাংসদের সেই অভিযোগ প্রতিধ্বনিত হল তৃণমূল মুখপাত্রের টুইটেও।  বস্তুত, মোদি (Narendra Modi) সরকারের সর্বকনিষ্ঠ মন্ত্রী নিশীথ প্রামাণিককে নিয়ে বিরোধীদের অভিযোগের অন্ত নেই। এর আগে তাঁর শিক্ষাগত যোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছে। তিনি মাধ্যমিক পাশ নাকি BCA উত্তীর্ণ, তা নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। আবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে একগুচ্ছ ক্রিমিনাল কেস নিয়েও প্রশ্ন তুলেছে এরাজ্যের শাসকদল।

নিশীথ অবশ্য এসবের কোনও কিছু নিয়েই মুখ খোলেননি। তবে আজবাংলা বাংলাদেশের উত্তরাঞ্চলের জেলা গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার হরিনাথপুর ইউনিয়নের ভেলাকোপা গ্রামে নিশীথের জ্যাঠা দক্ষিণা রঞ্জন প্রামাণিক ফোনে জানান নিশীথের বাবার নাম বিধু ভূষণ প্রামাণিক। তিনি দেশভাগের আগে ভারতের কোচবিহারে পাড়ি জমান। সেখানে বিয়ে করে স্থায়ীভাবে বসবাস করছেন। বিধু ভূষণের একমাত্র সন্তান নিশীথ। নিশীথের জ্যাঠাতো ভাই সঞ্জিত প্রামাণিক জানান, কম্পিউটার বিষয়ে স্নাতক করেছেন নিশীথ। লেখাপড়া শেষে কোচবিহারে প্রাথমিক স্কুলের শিক্ষক ছিলেন তিনি । ঘটনা চক্রে সেই দপ্তরের মন্ত্রী  আবার তৃণমূল মুখপাত্র ব্রাত্য বসু