এটিএম-এ 'নো ক্যাশ'? এবার থেকে ব্যাঙ্কগুলিকে গুনতে হবে জরিমানা

এটিএম-এ 'নো ক্যাশ'? এবার থেকে ব্যাঙ্কগুলিকে গুনতে হবে জরিমানা

এটিএম থেকে টাকা তুলতে গিয়েছেন? কিন্তু সেখানে লেখা 'আউট অফ ক্যাশ' বা 'নো ক্যাশ' (টাকা নেই)? হামেশাই এরকম অভিজ্ঞতার মুখে পড়তে হয় গ্রাহকদের। আগামী ১ অক্টোবর থেকে সেই 'নো ক্যাশ' প্রবণতায় রাশ টানতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। এটিএমে সময়মতো টাকা ভরতে না পারলে সংশ্লিষ্ট ব্যাঙ্কের উপর জরিমানা ধার্য করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় ব্যাঙ্ক।

একটি বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, টাকা না থাকার জন্য কতক্ষণ এটিএম নিষ্ক্রিয় হয়ে থাকে, তা নিয়ে পর্যালোচনা চালানো হয়েছিল। তার জেরে সাধারণ মানুষকে সমস্যার মুখে পড়তে হয়। যা এড়ানো যেতে পারে। তাই ব্যাঙ্ক বা 'ওয়াইট লেভেল এটিএম অপারেটরস'-কে (অ-ব্যাঙ্কিং সংস্থার মালিকাধীন এবং পরিচালনাধীন এটিএম কাঠামো) নিজেদের প্রক্রিয়া আরও শক্তিশালী করতে হবে।

'নো ক্যাশ'-এর মতো পরিস্থিতি যাতে না হয়, সেজন্য এটিএমে ভরতে হবে টাকা। সেই নির্দেশ অমান্য করলে গুনতে হবে জরিমানা। আরবিআই সাফ জানিয়েছে, ১ অক্টোবর থেকে যে এটিএমে মাসে ১০ ঘণ্টার বেশি টাকা থাকবে না, সেই ব্যাঙ্কগুলির উপর জরিমানা ধার্য করা হবে। বিজ্ঞপ্তিতে স্পষ্টভাবে বলা হয়েছে, 'মানুষের জন্য যাতে এটিএমে পর্যাপ্ত নগদ টাকা থাকে, তা নিশ্চিত করতে জরিমানার বিধি চালু করা হচ্ছে।'

মাসে ১০ ঘণ্টার বেশি 'নো ক্যাশ' পরিস্থিতি থাকলে এটিএমপিছু ব্যাঙ্ককে ১০,০০০ টাকা জরিমানা দিতে হবে। 'ওয়াইট লেভেল এটিএম অপারেটরস'-এর ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাঙ্কের উপর খাঁড়া নামবে, যে ব্যাঙ্কে টাকার জোগান দেয়। তবে আরবিআইয়ের বিবেচনার ভিত্তিতে 'ওয়াইট লেভেল এটিএম অপারেটরস'-দের থেকে জরিমানার সেই টাকা নিতে পারে ব্যাঙ্কগুলি।