কলেজ ডিগ্রির দরকার নেই, টেক্সাসে থাকতে রাজি হলেই Tesla-য় কাজ দিচ্ছেন এলন মাস্ক!

কলেজ ডিগ্রির দরকার নেই, টেক্সাসে থাকতে রাজি হলেই Tesla-য় কাজ দিচ্ছেন এলন মাস্ক!

Tesla এবং SpaceX-এর সিইও এলন মাস্ক (Elon Musk) বরাবরই কিছু অভিনব করার জন্য পরিচিত। তিনি সব সময়ে আলাদা কিছু করেন। আর সেই ধারা বজায় রেখে পৃথিবীর অন্যতম জনপ্রিয় বৈদ্যুতিন গাড়ি প্রস্তুতকারক Tesla টেক্সাসের অস্টিনের গিগাফ্যাক্টরিতে (Gigafactory) দারুণ এক কাজের প্রস্তাব দিয়েছে। সম্প্রতি এলন মাস্ক বোকা চিকাতে যাওয়ার আহ্বান জানিয়ে একটি Twitter পোস্ট করেন এবং পাশাপাশি মানুষকে অস্টিনে যাওয়ার পরামর্শও দেন।

টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা এবং SpaceX সিইও তাঁর Twitter অ্যাকাউন্টে জানান যে, অস্টিনের কাছে নির্মিত টেসলা উত্‍পাদনকারী এই কারখানায় কাজ করার জন্য, ২০২২ সাল নাগাদ ১০,০০০ এর বেশি লোক নিয়োগ করা হবে। এর সঙ্গে তিনি আরও জানান যে ওই শিক্ষার্থীদের ব্র্যান্ডের সঙ্গে কাজ করার জন্য কোনও কলেজ ডিগ্রির প্রয়োজন নেই।

শিক্ষার্থীরা স্কুল পাস করার পরেই চাকরির জন্য আবেদন করতে পারবেন। অর্থাত্‍ এই চাকরির ক্ষেত্রে নতুনত্ব হল টেসলা যে শূন্যপদ গ্রহণ করেছে তাতে কলেজের কোনও ডিগ্রি চাওয়া হয়নি। প্রার্থীরা স্কুল পাস করার পরেই এই চাকরির জন্য আবেদন করতে পারবেন। এছাড়াও স্নাতক স্তরের প্রার্থীরাও এর জন্য আবেদন করতে পারবেন। এলন মাস্ক নিজের Twitter এ এই তথ্য শেয়ার করেছেন।

বরাবর এলন কলেজের পড়াশোনায় খুব একটা গুরুত্ব দেন না। তিনি বিশ্বাস করেন যে কলেজে নতুন কিছু শেখানো হয় না। তিনি তাঁর পোস্টে এই নতুন কাজের সুবিধাগুলিও তালিকাভুক্ত করেছেন। তিনি লিখেছেন যে চাকরির সাইটটি বিমানবন্দর থেকে মাত্র পাঁচ মিনিট দূরত্বে অবস্থিত এবং শহর থেকে ১৫ মিনিট কলোরাডো নদীর ডানদিকে।

এছাড়াও প্রতিবেদনে বলা হয়েছে, যাঁরা টেসলায় কেরিয়ার শুরু করতে চান এবং পাশাপাশি পড়াশুনাও চালিয়ে যেতে চান, সংস্থা এমন শিক্ষার্থীদের নিয়োগের বিষয়েও চিন্তাভাবনা করছে। ফিনান্সিয়াল টাইমসের মতে, টেক্সাসের অস্টিনে টেসলা যদি ১০,০০০ কর্মচারী নিযুক্ত করে তবে এই সংখ্যা আগের নিয়োগ করা কর্মচারীদের দ্বিগুণ হবে, যা আগে ৫ হাজার ছিল।

এলন মাস্ক এর আগে জুলাইয়ে ঘোষণা করেছিলেন যে সংস্থার সর্বশেষ উত্‍পাদন সুবিধা নিয়ে নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। মঙ্গলবারও এলন মাস্ক তাঁর আকাশছোঁওয়া সংস্থা SpaceX-এর জন্য মানুষকে দক্ষিণ টেক্সাসে যেতে এবং বন্ধুদেরও এর জন্য উত্‍সাহিত করার আবেদন করেন।