এখন পেঁয়াজের পরিবর্তে রান্না করুন এইভাবে

এখন পেঁয়াজের পরিবর্তে রান্না করুন এইভাবে

আজবাংলা-  পেঁয়াজের দাম দিন দিন বেড়েই চলছে। কিন্তু পেঁয়াজ ছাড়া রান্নার কথা চিন্তাই করা যায় না। ভর্তা খাবেন কিংবা কোনো তরকারি ভুনা করে রান্না করতে পেঁয়াজ তো লাগবেই। তবে দাম যেভাবে বাড়ছে, পেঁয়াজ খাওয়ায় লাগাম তো টানটেই হবে। 

সেইকারণে, পেঁয়াজ বাদ দিয়েই তাই রান্না করা শিখুন। মসলার এদিক-ওদিক করলেই সহজেই পেঁয়াজ কম দিয়ে কিংবা পেঁয়াজ ছাড়াই রান্না করা যাবে। স্বাদও খুব একটা হেরফের হবে না। পেঁয়াজ ছাড়া রান্নার কিছু পরামর্শ থাকছে আজকের আয়োজনে, যা রান্নার স্বাদও বাড়াবে।

১. কিছু আলু সিদ্ধ রাখুন ফ্রিজে। রান্নার সময় মাছ বা মাংসের ঝোল কিংবা ডিমের তরকারিকে ঘন করতে সিদ্ধ আলু চটকে দিয়ে দিন। পেঁয়াজের বিকল্প হিসেবে এটি দারুণ কাজ করবে।

২. ক্যাপসিকাম পেঁয়াজের ভালো বিকল্প হিসেবে ব্যবহার করা যেতে পারে। মাছ, মাংসের ঝোল অথবা ভাজা রান্নার সময় ক্যাপসিকাম পেস্ট নিয়ে বা কুচি করে নিয়ে তাতে দিয়ে দিন। স্বাদ ও গন্ধ বেশ পাল্টে যাবে।

৩. তরকারিতে পেঁয়াজের পরিবর্তে পেঁপে বাটা দিয়ে দিন। পেঁপে বাটা দিয়ে রান্না করলে মাছ বা মাংসের আঁশটে গন্ধ চলে যাবে। ঝোলও ঘন হবে।

৪. ডাল রান্নার সময় বাগার দিতে পেঁয়াজের পরিবর্তে রসুন ব্যবহার করুন। ঝাঁঝালো স্বাদে আরও মজাদার হবে। ৫. যেকোনো রান্নায় গরম তেলে রসুন ও শুকনা লঙ্কার ফোঁড়ন দিয়ে দিন। এটা খাবারের স্বাদ আলাদা করে দেবে। রান্নার ঘ্রানেই মন ভরে যাবে। স্বাদেও বাড়ির লোক মুগ্ধ হয়ে যাবে।

৬. বিভিন্ন ধরনের সবজি ভেজে রান্না করতে পেঁয়াজের বিকল্প হিসেবে রসুন ব্যবহার করুন। তেলে প্রথমেই সামান্য রসুন ছেড়ে দিন। এরপর সবজি রান্না করুন।

৭. শীতে বাজারে পাওয়া যায় স্প্রিং অনিয়ন অথবা পেঁয়াজকলি। পেঁয়াজের স্বাদ পেতে পেঁয়াজকলিকে চোখ বন্ধ করে ভরসা করতে পারবেন। এটি রান্নায় পেয়াজের স্বাদই দিবে।