এখন সহজেই চিনে নিন লাল ও মিষ্টি তরমুজ

এখন সহজেই চিনে নিন লাল ও মিষ্টি তরমুজ

আজবাংলা-   তরমুজ একটি গ্রীষ্মকালীন ফল। রসালো ও সুমিষ্ট এই ফলটি গরমে সহজেই শরীরে আরাম দেয়। লাল টুকটুকে মিষ্টি তরমুজ কেবল খেতেই সুস্বাদু নয়, এর রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতাও। নিয়মিত তরমুজ খাওয়ার ফলে হৃদপিণ্ড সুস্থ থাকে। এতে রয়েছে ভিটামিন ও মিনারেল।

এছাড়াও পটাশিয়াম ও লাইকোপিনের মতো গুরুত্বপূর্ণ সব খনিজ উপাদানে সমৃদ্ধ তরমুজ। বাজার থেকে তরমুজ কিনতে গিয়ে অনেকেই এমন তরমুজ কিনে আনেন, যা কাটার পর লাল বা মিষ্টি কোনোটিই হয় না। তাই লাল ও মিষ্টি তরমুজ চেনার কয়েকটি উপায় জেনে নিন-

১. বাইরের উজ্জ্বল রঙ দেখে বিভ্রান্ত হবেন না। পাকা তরমুজ সাধারণত গাঢ়, কালচে হয় দেখতে। চকচ‌কে উজ্জ্বল রং হ‌লে সে‌টি কাঁচা তরমুজ। ২. তরমুজের মাথার দিক খেয়াল করুন। যদি দেখেন হলুদ রঙ ধরেছে, তাহলে বুঝবেন তরমুজ পাকা।

৩. তরমুজের আকৃতি খেয়াল করুন। যদি তরমুজ পুরো সমান হয়, তাহলে বুঝবেন পাকা হওয়ার সম্ভাবনা বেশি। ৪. খুব বড় বা খুব ছোট তরমুজ না কিনে মাঝারি আকারের তরমুজ কেনাই ভালো।

৫. তরমুজের গায়ে টোকা দিন। অতিরিক্ত ভারি আওয়াজ (ঠন ঠন আওয়াজ) হলে বুঝবেন তরমুজ বেশি পেকে গেছে। ৬. তরমুজ হাতে নিয়ে দেখুন। যদি ভেতরটা ফাঁপা মনে হয়, তাহলে বুঝবেন তরমুজ এখনো কাঁচা রয়েছে। পাকা তরমুজে প্রচুর রস থাকে। ফলে তরমুজ ভারি হয়।