ফের স্ট্রাইক! Mi Browser-সহ আরও ১৫টি চিনা অ্যাপ ব্যান করলো ভারত

ফের স্ট্রাইক! Mi Browser-সহ আরও ১৫টি চিনা অ্যাপ ব্যান করলো ভারত

আজ বাংলা: ফের চিনের ওপর ডিজিটাল স্ট্রাইক করল ভারত। জাতীয় নিরাপত্তার স্বার্থে এর আগে প্রথম দফায় ৫৯টি এবং দ্বিতীয় দফায় ৪৭টি চিনা অ্যাপ ব্যান করেছিল কেন্দ্রীয় সরকার। নতুন ভাবে আবার ১৫টি চিনা অ্যাপ ব্যান করা হলো। 


আর এই নতুন ব্যান হওয়া এই চিনা অ্যাপ গুলির মধ্যে আছে জনপ্রিয় ব্রাউজার Mi Browser. সাধারণত রেডমি বা শাওমির ফোনে আগে থেকেই ইনস্টল থাকে এই Mi Browser, এবার সেটাও নিষিদ্ধ করা হয়েছে।

সূত্রের খবর, এবারে প্রথম থেকে কোনো ঘোষণা ছাড়াই ব্যান করা হয়েছে এই অ্যাপ গুলি। অন্যান্য বারের মতো আগে থেকে ঘোষণা করে এবার আর ব্যান করা হয়নি অ্যাপ গুলি। একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমের রিপোর্টে জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার শাওমি এবং বাইডুর মতো চিনা সংস্থা গুলির একাধিক মোবাইল অ্যাপ ব্যান করার সিদ্ধান্ত নিয়েছে। নতুন ব্যান হওয়া এই ১৫ টি অ্যাপের মধ্যে আছে AirBrush, MeiPai, BoXxCAM ইত্যাদি অ্যাপও।

উল্লেখ্য, এর আগে লাদাখে ভারত ও লালফৌজের সংঘর্ষের জেরে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে এই মর্মে টিকটক, শেয়ার ইট, ইউসি ব্রাউজারের মতো জনপ্রিয় ৫৯ টি চিনা অ্যাপ ব্যান করে কেন্দ্রীয় সরকার। পরে আর এক দফায় আরও ৪৭ টি অ্যাপ ব্যান করা হয়।

দ্বিতীয় দফায় ব্যান করা অ্যাপ এর তালিকায় ছিল টিকটক লাইট, হেলো লাইট, শেয়ার ইট লাইট এর মতো অ্যাপ গুলি। এবারে তৃতীয় দফায় Mi Browser সহ আরও ১৫টি চীনা অ্যাপ ব্যান করা হলো। জানা যাচ্ছে, এই এপ্স গুলি ছাড়াও সরকারের নজরে আছে আরও ২৭৫ টি চিনা অ্যাপ। যার মধ্যে জনপ্রিয় মোবাইল গেম পাবজিও আছে।