এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু আমের এক নতুন রেসিপি, জিভে জল আসবেই 

এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু আমের এক নতুন রেসিপি, জিভে জল আসবেই 

আজ বাংলা: আম..আম হল ফলের রাজা। আর এই ফলের রাজাকে নিয়ে কথা বলতে আরম্ভ শুরু করলে চট করে তা শেষ হবে না। আপনার নানা শারীরবৃত্তীয় কাজকর্ম ঠিকভাবে করার জন্য যতটা ভিটামিন সি প্রয়োজন, তার অনেকটার জোগান মেলে আম থেকে। তাই ওজন বাড়ার ভয় না পেয়ে নিশ্চিন্তে তা খেতে পারেন। আমের ভিন্ন ভিন্ন পদ হয়তো আমরা খেয়েছি তবে আসুন দেখে নিন এক নউন রেসিপি। আর এর নাম হল পাকা আমের নোনতা-মিষ্টি রেসিপি।


আমের মালপোয়া

উপকরণগুলো কী কী লাগবে দেখুন 

২০০ গ্রাম ময়দা
১ চা চামচ মৌরি
১ চা চামচ ছোটো এলাচ
১ কাপ ঘি
২৫০ মিলি জল


৫০ গ্রাম খোয়া ক্ষীর
১০০ গ্রাম সুজি
বেকিং পাউডার
৫০০ মিলি দুধ
২৫০ গ্রাম চিনি
১০০ মিলি আমরস
সামান্য জাফরান

কীভাবে বানাবেন: প্রথমে চিনির রস তৈরি করতে হবে। একটা পাত্রে চিনি আর জল দিয়ে কম আঁচে গ্যাসে চাপান। চিনি পুরো গলে যাওয়া পর্যন্ত নাড়তে হবে।
এবার উপর থেকে এক চাচামচ দুধ দিন। রস ফুটে উঠে চিনি গাদ বা ময়লা বেরোবে, সেটা উপর থেকে ফেলে দিন। স্বচ্ছ কাচের মতো রস ফুটে ফুটে গাঢ় হলে নামিয়ে সরিয়ে রাখুন।


এবার মালপোয়া ব্যাটার তৈরির পালা। শুকনো পাত্রে সুজি, ময়দা, খোয়া ক্ষীর, মৌরি, ছোটো এলাচের গুঁড়ো, দুধ ভালো করে মিশিয়ে একটা ব্যাটার বানান। হাতা করে ঢাললে মসৃণভাবে নিচে পড়ছে কিনা দেখে নেবেন। একটুক্ষণ রাখুন, তাতে ফ্লেভারটা তৈরি হবে। তার পর ছোটো কড়ায় ঘি গরম করে হাতা ভরা মালপোয়া দিয়ে ভেজে নিন এক এক করে।


ঘি ঝরিয়ে নিয়ে রসে ডুবিয়ে রাখুন মিনিট দশেক। তার পর তুলে নিয়ে উপরে আমরস মাখিয়ে নিন ভালো করে। পরিবেশনের আগে ইচ্ছেমতো সাজিয়ে নিতে হবে। বাদাম, পেস্তা, গুলকন্দ ব্যবহার করতে পারেন সাজানোর জন্য।