এবার বাড়িতেই বানান কাজু বরফি

এবার বাড়িতেই বানান কাজু বরফি

আজ বাংলা: কাজু বরফি আমাদের সকলেরই পছন্দের একটি মিষ্টি। যারা কাজুবাদাম পছন্দ করেন কাজু বরফি খেতে তাদের কোন সময় কোন অনীহা নেই।প্রায়সই আমরা দোকান থেকে কিনে কাজু বরফি খাই। কিন্তু বাড়িতে বসে একদম সহজ ভাবে কাজু বরফি বানানো যায় তারা বেশকিছু জন জানলেও অনেকেই জানেন না।

খুব সামান্য কিছু ঘরোয়া জিনিস দিয়ে আপনি বানিয়ে ফেলতে পারবেন মর্যাদার এই কাজু বরফি। কাজু বরফি বানাতে লাগছে গোটা কাজুবাদাম বেশ খানিকটা, ঘি, চিনি, রুপোলী রাংতা কাগজ।

প্রথমে কড়াইতে জল দিয়ে তাকে চিনি দিয়ে দিতে হবে। চিনি ভালো করে গলিয়ে চিনির সিরা তৈরি করে নিতে হবে। জল আস্তে আস্তে কমতে থাকবে এবং চিনি আঠালো হয়ে যাবে। যখন আপনি গ্যাস এর আঁচ টা একটু কমিয়ে নেবেন। গোটা কাজগুলো মিক্সিতে ভালো করে গুরো করে নিতে হবে।

যাতে কাজুবাদামের কোন ভাঙ্গা টুকরো অংশ না থাকে। এরপর জিনিসই রাতে অল্প অল্প করে কাজু বাদামের গুঁড়ো দিতে হবে এবং ভালো করে মিক্স করতে হবে। সম্পূর্ণ চিনি মধ্যে কাজু বাদাম দিয়ে মিক্স করা হয়ে গেলে তার মধ্যে দিতে হবে এক চামচ ঘি। ঘি কাজু বাদাম এবং চিনির সিরা একসাথে ভাল করে নাড়িয়ে নিতে হবে।

এবং দেখতে হবে কড়াইয়ের তলায় যেন কাজুবাদাম এর মিশ্রন টি লেগে না যায়।এরপর অন্য একটি পাত্রে ভালো করে ঘি মাখিয়ে নিতে হবে এবং মিশ্রণটি তার মধ্যে ঢেলে সমানভাবে হাত দিয়ে চেপে চেপে পাতলা করে নিতে হবে। তারপর ওপর থেকে রুপোলী রাংতা কাগজ লাগিয়ে দিতে হবে।

এবছরের সাহায্যে বরফের মত কিছু নিয়ে ফ্রিজে রাখতে হবে ৩০ মিনিটের জন্য। এরপর ঠান্ডা হয়ে গেলে বরফি গুলো আলাদা করে সার্ভ করুন কাজু বরফি।