এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু বোম্বাই আলুর দম

এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু বোম্বাই আলুর দম
Bombay Dum Aloo

আজ বাংলা :  জলখাবারে বাঙালীদের কি পছন্দ? প্রশ্নটা করলেই সঙ্গে সঙ্গে উত্তর পাওয়া যাবে লুচি আর আলুর দম। গরম গরম লুচির সাথে আলুর দম মানেই সেই দিনটা নিশ্চয় কোনো স্পেশাল দিন, তবে সেটা যদি কোন পুজোর দিন হয় তাহলে কিন্তু সেদিন আলুর দমে  আজ আপনাদের কাছে সেই এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু বোম্বাই আলুর দম  (Bombay Dum Alu)। এটি আসলে একটি রাশিয়ান রেসিপি থেকে এসেছে । মশলাদার এই খাবারটি দারুণ সুস্বাদু । 

উপকরণ(ingredients) : একটি বড় টুকরো আদা গ্রেট করা , রসুন, সিদ্ধ করা ৬ টা টমেটো , ৮০০ গ্রাম সিদ্ধ করা আলু , সানফ্লাওয়ার অয়েল, কাচা লঙ্কা কুচি, পাতলা করে কাটা পেঁয়াজ, গোলমরিচ, হলুদ, নুন, গরম মসলা, ধনে গুঁড়ো, জিরেগুঁড়ো , ধনে পাতা ।

প্রণালী(method) : প্রথমে আদা রসুন এবং সিদ্ধ করার টমেটো মিক্সিতে পেস্ট করুন।  এরপর একটি কড়াইতে সেদ্ধ করা আলু দিয়ে ভাল করে ভাঁজতে থাকুন । এবার, মাঝারি আঁচে একটি বড় নন-স্টিক ফ্রাই প্যানে তেল গরম করুন। পেঁয়াজ এবং  লবণ দিয়ে ১৫ মিনিটের জন্য ভাজুন বা পেঁয়াজ সোনালি এবং আঠালো না হওয়া পর্যন্ত।

তারপর কাঁচা লঙ্কা, সরিষা বাটা, ধনে গুঁড়া, হলুদ, জিরা এবং গরম মশলা দিয়ে আরও ২ মিনিট ভাজুন। এরপর আগে করে রাখা টমেটো মিশ্রণ  টি ঢেলে দিন একটি মৃদু আঁচে আনাতে হবে তারপর ভালো করে কষিয়ে নিন তারপরে ভেজে রাখা আলু এর মধ্যে দিয়ে সাবধানে নাড়ুন।স্বাদ মতো গোলমরিচ ছিটিয়ে দিন। কয়েক মিনিট ধরে এবার ভালো করে রান্না করুন এরপর কিছু সময় ঢাকা দিয়ে রাখুন তারপর নাড়িয়ে দেখুন গ্রেভি তৈরী হয়ে এলে গ্যাস বন্ধ করে ওপরে ধনে পাতা ছড়িয়ে পরিবেশ করুন গরম গরম "বোম্বাই আলুর দম " । রুটি বা পরোটার সাথে সাইড ডিশ(side dish) হিসেবে বেশ সুস্বাদু এটি ।