বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু চিকেন মুর্গ মহল !

বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু  চিকেন মুর্গ মহল !
Murg Mahal

আজ বাংলা : এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু মুর্গ  মহল(Murgh Mahal) । এই রেসিপিটি একটি অসাধারণ সুস্বাদু রান্না । চলুন দেখে নিই কিভাবে এই সুস্বাদু রান্না  তৈরি করবেন ।

উপকরণ(ingredients) : চিকেন (ব্রেস্ট বোনলেস), আদা বাটা ২০ গ্রাম, রসুন বাটা ২০ গ্রাম, সাদা গোলমরিচ গুঁড়ো ৩ চামচ, ভিনিগার ৪ চামচ, জল ঝরানো টক দই ৫০ গ্রাম, ফ্রেস ক্রিম, চীজ ১৫ গ্রাম গ্রেট করা, কাজুবাটা ২৫ গ্রাম, এলাচগুঁড়ো এক চামচ, তেল ১০ মিলি:, ধনেপাতা কুচি, নুন ইত্যাদী ।

 

প্রণালী(method) : চিকেন গুলো ভালো করে পরিষ্কার জলে ধুয়ে নিয়ে জল টা ভালো করে মুছে বা ঝরিয়ে নিতে হবে তারপর এর মধ্যে আদা রসুন বাটা সাদা গোলমরিচ গুঁড়ো নুন ও ভিনেগার মাখিয়ে ২-৩ ঘণ্টা মেরিন্যাট করে রাখতে হবে । তারপর যে পাত্রে রাখা হবে যে অতিরিক্ত জলটা থাকবে সেটা হাত দিয়ে চেপে ফেলে দিতে হবে।

 দু-তিন ঘণ্টা মেখে রাখার পর তার মধ্যে জল ঝড়ানো টক দই, ফ্রেশ, চিজ, কাজুবাটা , কাঁচা লঙ্কা কুচি এলাচ গুঁড়ো ,নুন ,সাদা গোলমরিচ গুঁড়ো এবং ধনেপাতা কুচনো  দিয়ে আবার  ভালো করে মাখতে হবে এবং আরো কিছুক্ষন ম্যারিনেট করে রাখতে হবে ।

তারপর তান্দুরি স্টিক(stick) অথবা তা না থাকলে বড় টুথ পিক(toothpick) কাঠিতে চিকেনের টুকরোগুলোকে গেঁথে মাইক্রো ওভেনে ঢুকিয়ে ৪ মিনিট মতো গ্রিল করতে হবে।  একটি কাঠিতে চার টুকরো চিকেন একদম ঠিকঠাক ।

তারপর গ্রিল (grill) করা হয়ে গেলে হালকা পোড়া পোড়া গন্ধ পেলেই সেটি বার করে নিয়ে গ্রীন স্যালাড(green salad) এর  সাথে গরম গরম পরিবেশন করুন মূর্গ মহল ।