এবার বাড়িতে সুস্বাদু নিরামিষ তরকারি বানিয়ে ফেলুন করলা বড়ার তরকারি

এবার বাড়িতে সুস্বাদু নিরামিষ তরকারি বানিয়ে ফেলুন করলা বড়ার তরকারি
Karala Curry

আজ বাংলা : এবার বাড়িতে সুস্বাদু নিরামিষ তরকারি বানিয়ে ফেলুন করলা বড়ার তরকারি । করোলা অনেকেরই প্রায় অপছন্দের সবজি।  কিন্তু এই অপছন্দের করলা দিয়ে যদি সুস্বাদু এক রান্না বানানো যায় তাহলে কোন কথাই নেই । তালি এবার বাড়িতে বানানো করোলা বড়ার তরকারি । 

উপকরণ(ingredients) : করলার দুটি , আলু মাঝারি দুটো, পাতলা করে কাটতে হবে , মটর ডাল ১০০ গ্রাম, হলুদ গুঁড়ো হাফ চামচ, লঙ্কা গুঁড়ো হাফ চামচ, পাচফোরন সামান্য,নুন আন্দাজমতো গোটা  মশলা দু'চামচ, সর্ষের তেল চার টেবিল চামচ  । 

প্রণালী(method) : আগের রাতে মটর ডাল ভিজিয়ে রাখতে হবে সকালে এসেই মটর ডাল বেটে ভালো করে সামান্য নুন দিয়ে ফেটিয়ে ছোট ছোট বড়া ভেজে রাখতে হবে। কড়াইয়ে তেল দিয়ে পাঁচ ফোড়ন দিতে হবে ভালো গন্ধ বেরোলে পাতলা করে কাটা করোলা গুলো ছাড়তে হবে করলা হালকা ভাজা হলে পাতলা করে কাটা আলু দিতে হবে আলু হালকা ভাজা হলে হলুদ,

লঙ্কাগুঁড়ো সামান্য জলে গুলে দিতে হবে তারপর কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর আন্দাজমতো নুন দিয়ে ঢাকা দিতে হবে এবং আলু সেদ্ধ হয়ে এলে বড়াগুলো ছেড়ে দিন এরপর বড়া গুলো জল টেনে নিলে একটু একটু উপরে গোটা মসলা ও একটু তেল ছড়িয়ে কিছুক্ষণ করতে হবে।  তারপর অল্প কিছুক্ষণ ঢাকা দিয়ে গ্যাস বন্ধ করে দিন।  তারপর গরম গরম পরিবেশন করুন করলা বড়ার তরকারি।  গরম গরম ভাতের সাথে এই তরকারি খেতে সত্যিই সুস্বাদু লাগে । 

গোটা মসলার উপকরণ : পাচফোরন এক চামচ, সরষে এক চামচ , গোটা জিরে দেড় চামচ, ধনে দের চামচ , শুকনো লঙ্কা দুটো, গোল মরিচ ছয় থেকে আটটা , গরম মসলা অর্থাৎ ছোট এলাচ লবঙ্গ দারচিনি মিলিয়ে এক চামচ আর তেজপাতা ২ টো।  

গোটা মসলা বানানোর পদ্ধতি : উপরে বলা সমস্ত মসলা চাটুতে শুকনো করে ভেজে ঠান্ডা হলে ভালো করে গুরো করে নিতে হবে তারপর ভাল মুখ বন্ধ করে কৌটো তে রাখতে হবে এই মসলা অনেকদিন থাকে প্রয়োজনে শুক্ত, চচ্চড়ি যেকোনো তেতো তরকারিতেও ব্যবহার করা যায়।