এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু অনন্য এক রেসিপি তেতুল টমেটো-চিংড়ি।

এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু অনন্য এক রেসিপি তেতুল টমেটো-চিংড়ি।
tamarind tomato prawn

আজ বাংলা : এবার বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু অনন্য এক রেসিপি তেতুল টমেটো-চিংড়ি।চিংড়ি মাছের মালাইকারি খুবই নাম করা একটি বিখ্যাত রেসিপি এবং সকলেই এই রান্নার রেসিপি টির সাথে পরিচিত । আপার সুস্বাদু ডাব চিংড়ি ও আমাদের সকলের প্রিয় ।

কিন্তু এবার চিংড়ি রান্না করুন অন্যরকম পদ্ধতিতে যেটি অনন্য সুস্বাদু একটি রেসিপি । এবার তাহলে বাড়িতে বানিয়ে দেখা যাক তেতুল টমেটো-চিংড়ি । 

উপকরণ (ingredients): তেতুলের ক্বাথ চার চামচ , টমেটো বাটা চার চামচ ,ধনেপাতা, নুন , চিনি , আদা বাটা আধ চামচ, গরম মশলা গুঁড়ো হাফ চামচ, সরষের তেল তিন চামচ, হলুদ, গলদা চিংড়ি দুটো, শুকনো লঙ্কা বাটা হাফ চামচ। 

প্রণালী(method) : প্রথমে কড়াইতে তেল গরম করে নিন তারপর গরম হয়ে এলে আদাবাটা দিয়ে নাড়াচাড়া করে হলুদ আর চিংড়ি মাছ দিয়ে হালকা করে ভেজে তুলে রাখুন । ওই একই কড়াইতে এলাচ , টমেটো বাটা ,

তেঁতুলের ক্বাথ, নুন , চিনি স্বাদমতো দিয়ে অল্প করে কষতে থাকুন তারপর ভেজে রাখা চিংড়ি মাছ দিয়ে অল্প জল দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন মাঝে মাঝে ঢাকা দিন আবার তুলে নিন । এই ভাবেই কিছুক্ষণ রান্না করতে থাকুন ।

তারপর রং বদলে এলে এবং সুন্দর গন্ধ বের হলে গ্যাস বন্ধ করে উপরে গরম মসলা গুঁড়া ছড়িয়ে দিন তারপর একটু নাড়াচাড়া করে ধনেপাতা ছড়িয়ে নামিয়ে নিয়ে পরিবেশন করুন গরম গরম অনন্য সুস্বাদু তেতুল টমেটো-চিংড়ি।