এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু জিভে জল আনা রেসিপি হান্ডি মটন।

এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু জিভে জল আনা রেসিপি হান্ডি মটন।
Handi Mutton

আজ বাংলা : এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু জিভে জল আনা রেসিপি হান্ডি মটন(Haandi Mutton) ।

উপকরণ(ingredients) : মটন(red meat) অর্থাৎ খাসির মাংস (ফিলে করা), গরম মশলা, লঙ্কাগুঁড়ো, টক দই, বড় একটা পেঁয়াজ বাটা, আদা বাটা ২ চামচ , রসুন বাটা ১, চামচ কুচানো পেঁয়াজ দুটো , পোস্ত বাটা /২ চামচ ১ চামচ, তেল ১ কাপ ইত্যাদী । 

প্রণালী(method) : তেলে ছাড়ার আগে প্রথমে কাঁচা খাসির মাংস কে গরম মশলা, লঙ্কাগুঁড়ো, টক দই পেঁয়াজ বাটা ২ চামচ, আদা বাটা ২ চামচ রসুন বাটা ১ চামচ , পোস্ত বাটা 2 চামচ এবং পেঁপে কুড়ানো  এক চামচ দিয়ে ভাল করে মেখে দু'ঘণ্টা মত মেরিনেট করে রাখতে হবে ।

তারপর বড় একটি হাড়িতে এক কাপ তেল দিয়ে গরম করুন । তেল গরম হয়ে এলে তার মধ্যে মেখে রাখা খাসির মাংস গুলো ছেড়ে দিন।  এরপর গ্যাসের আঁচ কমিয়ে কুড়ি থেকে ত্রিশ মিনিট ঢেকে রাখুন ।

মাঝখানে একবার ঢাকা তুলে হালকা করে মাংসটা নাড়িয়ে দিন যাতে নিচে না লেগে যায়। তারপর আবার ঢাকা দিয়ে দম দিতে বসান । ৩০ মিনিটের বেশি হয়ে গেলে এরপর গ্যাস বন্ধ করে উপরে জাফরান এবং

 গোলাপজল ছড়িয়ে দিয়ে ঢাকা বন্ধ করে রাখুন । ১৫ মিনিট মত রাখার পর পরিবেশন করুন গরম গরম হান্ডি মটন । এই রেসিপিটি(recipe) ফ্রাইড রাইস এবং নান রুটি ও পরোটার সাথে অত্যন্ত সুস্বাদু লাগবে ।