হান্ডি মটন রেসিপি

হান্ডি মটন রেসিপি
Handi Mutton

আজ বাংলা : এবার বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু জিভে জল আনা রেসিপি হান্ডি মটন(Haandi Mutton) । মটন খেতে ভালবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া কঠিন। পাতে পাঁঠার ঝোল পড়লে আর কিচ্ছু লাগে না তাঁদের। বাঙালি বাড়িতে মটনের ঝাল, ঝোল খাওয়ারই বেশি চল রয়েছে। তবে মাঝে মধ্যে তো একটু স্বাদ বদল করলে ভালই লাগে তাই না। তাই এবার বানিয়ে নিন ভিন্ন স্বাদের হান্ডি মটন। কীভাবে বানাবেন ভাবছেন তো? রইল রেসিপি। 

উপকরণ(ingredients) : মটন(red meat) অর্থাৎ খাসির মাংস (ফিলে করা), গরম মশলা, লঙ্কাগুঁড়ো, টক দই, বড় একটা পেঁয়াজ বাটা, আদা বাটা ২ চামচ , রসুন বাটা ১, চামচ কুচানো পেঁয়াজ দুটো , পোস্ত বাটা /২ চামচ ১ চামচ, তেল ১ কাপ ইত্যাদী । 

প্রণালী(method) : তেলে ছাড়ার আগে প্রথমে কাঁচা খাসির মাংস কে গরম মশলা, লঙ্কাগুঁড়ো, টক দই পেঁয়াজ বাটা ২ চামচ, আদা বাটা ২ চামচ রসুন বাটা ১ চামচ , পোস্ত বাটা 2 চামচ এবং পেঁপে কুড়ানো  এক চামচ দিয়ে ভাল করে মেখে দু'ঘণ্টা মত মেরিনেট করে রাখতে হবে ।তারপর বড় একটি হাড়িতে এক কাপ তেল দিয়ে গরম করুন । তেল গরম হয়ে এলে তার মধ্যে মেখে রাখা খাসির মাংস গুলো ছেড়ে দিন।  এরপর গ্যাসের আঁচ কমিয়ে কুড়ি থেকে ত্রিশ মিনিট ঢেকে রাখুন ।

মাঝখানে একবার ঢাকা তুলে হালকা করে মাংসটা নাড়িয়ে দিন যাতে নিচে না লেগে যায়। তারপর আবার ঢাকা দিয়ে দম দিতে বসান । ৩০ মিনিটের বেশি হয়ে গেলে এরপর গ্যাস বন্ধ করে উপরে জাফরান এবংগোলাপজল ছড়িয়ে দিয়ে ঢাকা বন্ধ করে রাখুন । ১৫ মিনিট মত রাখার পর পরিবেশন করুন গরম গরম হান্ডি মটন । এই রেসিপিটি(recipe) ফ্রাইড রাইস এবং নান রুটি ও পরোটার সাথে অত্যন্ত সুস্বাদু লাগবে ।

আরো পড়ুন      জীবনী  মন্দির দর্শন  ইতিহাস  ধর্ম  জেলা শহর   শেয়ার বাজার  কালীপূজা  যোগ ব্যায়াম  আজকের রাশিফল  পুজা পাঠ  দুর্গাপুজো ব্রত কথা   মিউচুয়াল ফান্ড  বিনিয়োগ  জ্যোতিষশাস্ত্র  টোটকা  লক্ষ্মী পূজা  ভ্রমণ  বার্ষিক রাশিফল  মাসিক রাশিফল  সাপ্তাহিক রাশিফল  আজ বিশেষ  রান্নাঘর  প্রাপ্তবয়স্ক  বাংলা পঞ্জিকা