গিলগিট-বালটিস্তান পর্যন্ত ভারতেরই অংশ, হুঁশিয়ারি প্রতিরক্ষা মন্ত্রীর

গিলগিট-বালটিস্তান পর্যন্ত ভারতেরই অংশ, হুঁশিয়ারি প্রতিরক্ষা মন্ত্রীর

আজ বাংলা: পাকিস্তানকে কোণঠাসা করতে এবার ইমরান খানকে হুঁশিয়ারি দিলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। সোমবার রাজনাথ টুইট করেন, গিলগিট-বালটিস্তান ভারতের অংশ। বেআইনিভাবে তা দখল করে রেখেছে পাকিস্তান।

 গিলগিট-বালটিস্তানকে নতুন প্রদেশ বলে ঘোষণা করেছে পাকিস্তান। এনিয়ে ভারতের বক্তব্য হল, পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিট-বালটিস্তান ভারতের অবিচ্ছেদ্য অংশ।

রাজনাথ আরও বলেন, ভারত কখনওই চায়নি যে ভারত ভাগ হোক। কিন্তু তা হয়েছে। সবাই জানে যেসব হিন্দু, শিখ ও বৌদ্ধ পাকিস্তানে রয়েছেন তাদের সঙ্গে কী ব্যবহার করা হচ্ছে।

 সেখানকার অমুসলিম মানুষজনকে ধর্মীয় অত্যাচার থেকে রক্ষা করতে ভারত নাগরিকত্ব আইন তৈরি করেছে।

প্রসঙ্গত, ইমরান খান (Imran Khan) সরকার রবিবার অন্তর্বর্তীকালীন পঞ্চম প্রদেশ ঘোষণা করেছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান রবিবার ঘোষণা করেছে যে, ওনার সরকার গিলিগিট-বাল্টিস্তানকে অন্তর্বর্তীকালীন পঞ্চম প্রদেশ ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে।

 ১৯৪৭ সালে পাকিস্তান এই এলাকাটিকে অবৈধ ভাবে কবজা করে নিয়েছিল। এদিকে ভারতের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘ভারত সরকার অবৈধ রুপে পাকিস্তানের তরফ থেকে ভারতীয় এলাকার একটি অংশে ভৌগলিক পরিবর্তন আনার প্রচেষ্টাকে খারিজ করছে।”

 সরকার জানিয়েছে যে, কেন্দ্রশাসিত প্রদেশ জম্মু কাশ্মীর আর লাদাখের সঙ্গে সঙ্গে গিলিগিট-বাল্টিস্তানও ভারতের অভিন্ন অঙ্গ।

এই মুখপাত্র আরও বলেন, শ্রীবাস্তব বলেন, পাকিস্তানের সরকারের কাছে অবৈধ রুপে আর জোর করে কবজা করা এলাকায় দাবি করার কোনও অধিকার নেই। 


ভারত সরকার এই ভারতীয় এলাকার পরিস্থিতি বদলানোর দাবি করার বদলে, পাকিস্তানকে তাঁদের অবৈধ কবজা করা সমস্ত এলাকাকে তৎকাল খালি করার আহ্বান জানাচ্ছে।