এবার সুস্বাদু একটি রেসিপি বাড়িতে বানিয়ে দেখুন "সরষে পোস্ত কিমা মুর্গ রোস্ট" ।

এবার সুস্বাদু একটি রেসিপি বাড়িতে বানিয়ে দেখুন "সরষে পোস্ত কিমা মুর্গ রোস্ট" ।
Mustard Poppy Minced Chicken Roast

আজ বাংলা : পোস্ত সর্ষের নারকেল পাতা দিয়ে কি মা মুরগির রোস্ট বানিয়ে ফেলুন এবার বাড়িতে । পস্তু সর্ষের নারকেল এ দেশেতে বাঙালির সম্পর্ক টা বেশ মধুর । আর বর্তমানে চিকেন লাভারের সংখ্যাও অনেক । তাই এবার সুস্বাদু একটি রেসিপি বাড়িতে বানিয়ে দেখুন "সরষে পোস্ত কিমা মুর্গ রোস্ট" । 

উপকরণ(ingredients): মুরগির কিমা ১০০ গ্রাম, কাঁচা লঙ্কা কুচি এক চা চামচ , জিরা গুঁড়ো হাফ চামচ , নুন চিনি স্বাদমতো , সরষের তেল তিন চামচ, ধনেপাতা কুচি হাফ চামচ, নারকেল কোরা দু'চামচ। 

গ্রেভি(gravy) তৈরির উপকরণ : সরষে বাটা এক চামচ, পোস্ত বাটা এক চা চামচ , নারকেল কোরা চার চামচ,  নুন চিনি স্বাদমতো,  কাঁচালঙ্কা দুই থেকে চারটি , সরষের তেল দুই চামচ । 

প্রণালী(method) : প্রথমে মুরগির কিমা সাথে উপরে থাকা সমস্ত উপকরণ যেমন কাঁচা লঙ্কা কুচি , জিরে গুঁড়ো, নুন, চিনি, ধনেপাতা কুচি, নারকেলকোরা এই সমস্ত কিছু একসঙ্গে মিশিয়ে ভালো করে মেখে নিয়ে এটি হাত দিয়ে গোল করে আকার দিয়ে চাটু তে সর্ষের তেল দিয়ে রোস্ট করে নিন হালকা করে ।

ভালো করে এপিট ওপিট করে রোস্ট করুন । তারপর হালকা রং বদলে এলে সেটিকে তুলে প্লেটে রাখুন।  এরপর একটা কড়াইয়ে সর্ষের তেল দিয়ে গরম করে কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে গ্রেভি তৈরীর জন্য সরষে বাটা, পোস্ত বাটা , নারকেলকোরা নুন চিনি দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন তারপর অল্প জল দিয়ে পূর্বে চিকেন কিমা দিয়ে রোস্ট করে রাখা পেটি  গুলোকে দিয়ে  একটু ঢাকা দিয়ে গ্যাস বন্ধ করে দিন । তারপর গরম গরম পরিবেশন করুন সরষে পোস্ত মুর্গ রোস্ট ।