এবার বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন দানাদার, দেখে নিন রেসিপি -

এবার বাড়িতেই বানিয়ে ফেলতে পারবেন দানাদার, দেখে নিন রেসিপি -

আজ বাংলা: বাড়িতে আমরা রসগোল্লা ছানার পায়েস কালাকার ইত্যাদি মিষ্টি বানিয়ে থাকি।কিন্তু বাড়িতে কোনদিন দানাদার বানিয়ে দেখেছেন কি?যদি আপনি বাড়িতে দানাদার বানানোর সহজ রেসিপিটি না জেনে থাকেন তাহলে চট করে একবার দেখে নিন। 

দানাদার বানাতে লাগছে দুধ ১লিটার,চিনি স্বাদমতো,ভিনিগার,লেবুর রস,সুজি, ময়দা। প্রথমে একটি কড়াইতে দুইটা দিয়ে সেটাকে ভালো করে ফুটিয়ে নিতে হবে।তারপর ছানা তৈরির জন্য দুধের মধ্যে ভিনিগার দিয়ে হবে। ছানা তৈরি হয়ে গেলে সেটিকে একটি পাতলা কাপড়ে ঢেলে দিতে হবে এবং জলটা ছেঁকে নিতে হবে।

তারপর ঠান্ডা জল দিয়ে ছানাটাকে ভালো করে ধুয়ে সমস্ত জল বের করে ছানাটাকে অন্য একটি পাত্রে নিতে হবে।এরপর সেই থানার মধ্যে দিতে হবে অল্প পরিমাণে ময়দা,অল্প পরিমাণে সুজি,এবং দুই থেকে তিন চামচ চিনি।৫ থেকে৭ মিনিট হাতের সাহায্যে ভালো করে ঠেসে নিতে হবে।

এরপর ছোট ছোট বল ছানার থেকে কেটে নিতে হবে। হাতের সাহায্যে ভালো করে গোল করে রাখতে হবে।এবার একটি পাত্রে গরম জলের মধ্যে চিনি দিয়ে দিতে হবে এবং তাতে দিতে হবে অল্প পরিমাণে লেবুর রস।শিরা ফুটে তাদের ছানার বল গুলো দিয়ে দিতে হবে।

এরপর ঢাকা দিয়ে রাখতে হবে বেশ কিছুক্ষণ।এরপর আমরা দেখতে পাব ছানার বল গুলো বেশ ফুলে উঠেছে।আবার ঢাকা দিয়ে রাখতে হবে যতক্ষণ না শিরা পুরো শুকিয়ে সেই রসগোল্লার গায়ে লেগে যাচ্ছে।শিরা পুরো শুকিয়ে এলে হালকা বাদামি রঙের হয়ে যাবে রসগোল্লা গুলি।এরপর সে গুলোকে তুলে চিনির গুলোর মধ্যে রেখে সার্ভ করলেই রেডি দানাদার।