বাতিল হতে চলেছে পুরনো ১০ ও ১০০ টাকার নোট, কী জানাল রিজার্ভ ব্যাঙ্ক

বাতিল হতে চলেছে পুরনো ১০ ও ১০০ টাকার নোট, কী জানাল রিজার্ভ ব্যাঙ্ক

সম্প্রতি ১০০, ১০ ও ৫ টাকার পুরনো নোট নিয়ে বড় খবর সামনে এসেছে । রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, শীঘ্রই এই সমস্ত নোট বাতিল করা হতে পারে । মার্চের পর রিজার্ভ ব্যাঙ্ক সমস্ত পুরনো নোট বাতিল করতে পারে । তবে আরবিআই এর তরফে এখনও এই সংক্রান্ত কিছু জানানো হয়নি ।

রিজার্ভ ব্যাঙ্কের অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার বি মহেশ জানিয়েছেন, আরবিআই এই পুরনো নোটের সিরিজ ফেরত নেওয়ার যোজনার উপরে কাজ করছে । মানি কন্ট্রোলে প্রকাশিত খবর অনুযায়ী, বি মহেশ District Level Security Committee- DLSC বৈঠকে এই বিষয়ে জানিয়েছেন ।

১০০ টাকা, ১০ টাকা ও ৫ টাকার পুরনো নোটের বদলে নতুন নোট ইতিমধ্যেই বাজারে চলে এসেছে । তাই পুরনো নোট বদলে বাতিল হয়ে গেলেও সাধারণ মানুষের কোনও সমস্যা হবে না । রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয় যে নোট বাতিলের সময় সাধারণ মানুষকে প্রচন্ড সমস্যায় পড়তে হয়েছে ।

তাই এবার আরবিআই সুনিশ্চিত করবে যে যত পুরনো নোট সার্কুলেশনে রয়েছে ততগুলি নতুন নোট যাতে মার্কেটে আছে । সাধারণ মানুষের সমস্যার কথা মাথায় রেখে আচমকা কোনও সিরিজ বন্ধ করা হবে । ২০১৯ সালে রিজার্ভ ব্যাঙ্ক ১০০ টাকার নোট জারি করেছিল । তখন জানানো হয়েছিল পুরনো ১০০ টাকার নোটও বৈধ থাকবে ।

এছাড়া কেন্দ্রীয় ব্যাঙ্ক ৮ নভেম্বর ২০১৬ সালে নোটবন্দির পর ২০০০ টাকা ছাড়া ২০০ টাকার নোট জারি করেছিল । আরবিআই সময় সময়ে পুরনো নোট ফেরত নিয়ে নতুন নোট জারি করতে থাকে । জাল নোটের উপরে লাগাম টানার জন্য রিজার্ভ ব্যাঙ্কের তরফে এই পদক্ষেপ নেওয়া হয় ।