বছরের প্রথম দিনেই জালে উঠল ২০ কেজির বিশাল কাতলা

বছরের প্রথম দিনেই জালে উঠল ২০ কেজির বিশাল কাতলা

২০২১ সালের প্রথম দিন এবার জালে ধরা দিলেন বৃহদাকার একটি কাতলা মাছ।বাংলাদেশর রাজবাড়ির গোয়ালন্দ উপজেলার দৌলতাদিয়া ফেরিঘাটে এই মাছটি জেলেদের জালে ধরা পড়ল। যার ওজন ২০ কেজি ৫০০ গ্রাম। শুক্রবারই দৌলতদিয়া মাছ বাজারে প্রায় ৩৩ হাজার টাকায় মাছটি বিক্রি হয়।

প্রতি কেজি বিত্রি হয় ১ হাজার ৬০০ টাকায়। ৩২ হাজার ৮০০ টাকা দিয়ে মাছটি কেনেন স্থানীয় এক মৎস্য ব্যবসায়ী  মো. চান্দু মোল্লা। মাছটি পাবনার আলোকদিয়া এলাকার জেলে আক্কাছ মোল্লার জালে ধরা পড়ে। আক্কাছ মোল্লা জানান, তাঁরা কয়েকজন কয়েক দিন ধরে পাবনা অঞ্চল থেকে দৌলতদিয়া এলাকায় মাছ ধরতে অবস্থান করছেন।

অন্যান্য দিনের মতো বৃহস্পতিবার গভীর রাতে সহকর্মীদের সঙ্গে বেরিয়ে পড়েন মাছ শিকারে। রাতে হাতে গোনা ছোট ছোট কয়েকটি মাছ শিকার করতে পারেন। তবে ভোরের দিকে  দৌলতদিয়া ফেরিঘাটের ভাটির দিকে জাল তোলার সময় ঝাঁকি দিলে বুঝতে পারেন বড় মাছ ধরা পড়েছে।

জাল টেনে নৌকায় তুলতেই দেখতে পান বড় এক কাতলা মাছ। মাছটিকে বিক্রির জন্য এদিনই  দৌলতদিয়া মাছ বাজারে নিয়ে আসেন। এ ধরনের বড় মাছ এর আগেও তিনি আরও কয়েকটি পেয়েছেন বলে জানান। মাঝেমধ্যে এ ধরনের বড় মাছ পেলেই তাঁদের কয়েক দিনের সংসার খরচ উঠে যায়।

এর আগে গত বুধবার রাজবাড়ীতে জেলেদের জালে ধরা পড়েছে বড় দুটি কাতলা মাছ।  একটির ওজন ছিল প্রায় ১৯ কেজি ও অপরটির ওজন সাড়ে ২০ কেজি। এর আগে  ২৭ কেজি ওজনের কাতলা মাছ জেলেদের জালে ধরা পড়েছিল।

গত  মঙ্গলবার ভোরে পদ্মা ও যমুনা নদীর মোহনায় ২৫ কেজি ওজনের বোয়াল মাছ ধরা পড়ে। মাছটি ২ হাজার ৭০০ টাকা কেজি দরে ৬৭ হাজার টাকায় বিক্রি করা হয়। সম্প্রতি  পদ্মা-যমুনা নদীর মোহনায় জেলেদের জালে প্রায় ২৯ কেজি ওজনের একটি বাগাড় মাছ ধরা পড়েছিল।