আজকের দিনে ১৯৯০ সালে মাস্টার ব্লাস্টার তাঁর প্রথম আন্তর্জাতিক শতক অর্জন করেন

আজকের দিনে ১৯৯০ সালে মাস্টার ব্লাস্টার তাঁর প্রথম আন্তর্জাতিক শতক অর্জন করেন

আজ বাংলা         ১৯৯০ সালের এই দিনে শচীন টেন্ডুলকর ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি করেছিলেন। শচীন টেন্ডুলকর যখন এই কীর্তি অর্জন করেছিলেন তখন ভারত ও ইংল্যান্ডের মধ্যে সিরিজের এটি দ্বিতীয় টেস্ট ম্যাচ ছিল। ভারতের ক্রিকেট বোর্ড অফ কন্ট্রোল (বিসিসিআই) এই উপলক্ষটি স্মরণ করার জন্য টুইটারে গিয়ে টুইট করলেন।

 ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে শচীন টেন্ডুলকর এই কীর্তি অর্জন করেছিলেন। টেন্ডুলকার ব্যাট করতে নামেন ভারত ৫ উইকেট হারিয়ে। তিনি ১৮৯ বলে ১১৯ রান করেছিলেন। নিজের ইনিংসের সময় তিনি ১৭টি বাউন্ডারি মেরেছিলেন এবং শেষ দিনে ভারতকে টেস্ট ম্যাচটি ড্র করতে সহায়তা করেছিলেন। টেস্টের পুরো ম্যাচেই টেন্ডুলকরের সুসংবাদ ছিল কারণ তিনিও প্রথম ইনিংসে গুরুত্বপূর্ণ ৬৮ রান করেছিলেন। টেস্ট ম্যাচের উভয় ইনিংসে তার দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য তাঁকে সেরা খেলোয়াড়ের পুরষ্কার দেওয়া হয়েছিল।

 ২৪ বছরের বেশি ক্যারিয়ারে শচীন টেন্ডুলকর দেশের হয়ে ২০০ টেস্ট ম্যাচ খেলেছেন এবং ১৫,৯২১ রান করেছেন। তিনি বিশ্বের একমাত্র খেলোয়াড় যিনি টেস্ট ক্রিকেটে ৫১ টি সেঞ্চুরি করেছেন। ওয়ানডে আন্তর্জাতিক ম্যাচে (ওয়ানডে), শচীন ৪৬৩ ম্যাচে অংশ নিয়েছেন এবং ৪৯টি সেঞ্চুরি করে ১৮,৪২৬ রান করেছেন।