আরও একবার বর্ধিত করা হল প্যান এবং আধার সংযুক্ত করার সময়সীমা

আরও একবার বর্ধিত করা হল প্যান এবং আধার সংযুক্ত করার সময়সীমা

আবারও বাড়ানো হল আধার (Aadhaar) ও প্যান (PAN) লিংক করার ডেডলাইন। এতদিন পর্যন্ত জানা ছিল আজই লিংক করার শেষ দিন। কিন্তু বুধবারই কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল সময়সীমা বাড়ানো হল ৩০ জুন পর্যন্ত। একথা জানিয়ে টুইট করেছে ভারতীয় আয়কর (Income tax) দপ্তরও। নিজেদের টুইটার হ্যান্ডলে তারা স্পষ্ট জানিয়েছে, প্যান ও আধার লিংক করার শেষ দিন ৩১ মার্চ, ২০২১-এর পরিবর্তে বাড়িয়ে ৩০ জুন, ২০২১ করা হল।

কোভিড অতিমারীর দিকে লক্ষ্য রেখেই এই সংযুক্তিকরণের সময় বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল বলেও ওই টুইটে জানানো হয়েছে। গত কিছুদিন ধরে অনেকেই অভিযোগ জানাচ্ছিলেন, আয়করের ওয়েবসাইটে গিয়ে আধার ও প্যান লিংক করার ক্ষেত্রে নানা প্রযুক্তিগত সমস্যায় পড়তে হচ্ছে। ফলে লিংক করা যাচ্ছে না। এবার সেই অভিযোগের মাঝেই লিংক করার ডেডলাইন বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র।

এর আগেও অনেকবার আধার-প্যান লিংক করানোর সময়সীমা বর্ধিত করা হয়েছে। তবে মনে করা হচ্ছিল, এবার হয়তো তেমন সম্ভাবনা নেই। দেখানো হচ্ছিল জরিমানার ভয়ও। কিছুদিন আগে লোকসভায় অর্থনীতি বিল, ২০২১ পাশ হয়েছিল। সেখানে আয়কর অ্যাক্ট, ১৯৬১-র মধ্যে একটি নতুন ধারা ২৩৪এইচ যোগ করা হয়। জানা গিয়েছিল সেই ধারা অনুযায়ী, নির্ধারিত সময় পেরিয়ে যাওয়ার পরেও আধার ও প্যানের সংযুক্তিকরণ না হলে সর্বোচ্চ ১ হাজার টাকা জরিমানা হতে পারে।

তবে শেষ মুহূর্তে বাড়িয়ে দেওয়া হল সময়সীমা। সংযুক্তিকরণের জন্য আরও তিন মাস সময় হাতে পেল আমজনতা। প্রসঙ্গত, আয়কর আইনের ১৩৯এএ(২) ধারা অনুযায়ী, যে ব্যক্তির কাছে ২০১৭ সালের ১ জুলাই প্যান কার্ড ছিল অথবা সেই সময় আধার নম্বর পাওয়ার বৈধতা ছিল তাঁকে প্যান ও আধার লিংক করতে হবে।